বাংলাদেশে আসছে গ্যালাক্সি এস ৯

গ্যালাক্সি এস ৯
গ্যালাক্সি এস ৯

মার্চ মাসেই বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস ৯ উন্মুক্ত করবে স্যামসাং মোবাইল বাংলাদেশ। ৬ মার্চ এটি ভারতের বাজারে উন্মুক্ত হচ্ছে। বাংলাদেশের বাজারে ২৬ মার্চ নাগাদ ফোনটি উন্মুক্ত করা হতে পারে বলে জানিয়েছে স্যামসাংয়ের একটি সূত্র। গ্যালাক্সি সিরিজের নতুন স্মার্টফোন হিসেবে এস ৯ স্মার্টফোনটির ক্যামেরায় বিশেষ ফিচার যুক্ত করা হয়েছে।

স্যামসাংয়ের একটি সূত্র জানিয়েছে, ৩ মার্চ গ্যালাক্সি এস ৯ সম্পর্কে জানাতে একটি অনুষ্ঠানের আয়োজন করছে স্যামসাং। ২৬ মার্চ ফোনটি বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে। এটি এপ্রিল মাসের দিকে হাতে পাবেন গ্রাহকেরা।

স্যামসাংয়ের দাবি, গ্যালাক্সি এস ৯ স্মার্টফোনটিতে বিশ্বের সেরা ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে শুধু ছবি তোলা নায় আরও বিশেষ ফিচার রয়েছে। এর আগেও বাঁকানো ডিসপ্লের স্মার্টফোনের মতো নানা উদ্ভাবনী প্রযুক্তি স্যামসাংয়ের কাছ থেকে পেয়েছে বিশ্ব। এবারে গ্যালাক্সি এস ৯ এর ক্ষেত্রেও ক্যামেরায় নতুনত্ব আনল স্যামসাং।

স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস শুরুর আগে ২৫ ফেব্রুয়ারি গ্যালাক্সি এস সিরিজে নতুন স্মার্টফোন এস ৯ ও এস ৯ প্লাসের ঘোষণা দেয় স্যামসাং।

গ্যালাক্সি এস ৯ প্লাস স্মার্টফোনের পেছনে ডুয়াল ক্যামেরা সেটআপ রয়েছে। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ফেস রিকগনিশন, এআর ইমোজি, ব্রিক্সবি ভিশন, ডুয়াল স্পিকার। প্রায় বেজেলহীন স্মার্টফোনটি ১৬ মার্চ থেকে নির্দিষ্ট কিছু দেশের বাজারে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বাজারে ২ মার্চ থেকে আগাম ফরমাশ নিতে শুরু করবে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের বাজারে এস ৯-এর দাম হবে ৭১৯ দশমিক ৯৯ মার্কিন ডলার আর এস ৯ প্লাসের দাম হবে ৮৩৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বাজারে এস ৯ এর দাম হবে ৬২ হাজার ৫০০ রুপি (৬৪ জিবি) ও ৭১ হাজার রুপি (২৫৬ জিবি)। এস ৯ প্লাসের দাম হবে ৭০ হাজার (৬৪ জিবি) ও ৭৯ হাজার রুপি (২৫৬ জিবি)।

বাংলাদেশের বাজারে এখনো স্মার্টফোন দুটির দাম ঠিক করেনি স্যামসাং বাংলাদেশ।

স্যামসাং সূত্র জানা গেছে, ফোন দুটির পেছনে রয়েছে এফ ১ দশমিক ৫ এবং এফ ২ দশমিক ৪ অ‍্যাপাচার যুক্ত ১২ মেগাপিক্সেল ক‍্যামেরা ও এলইডি ফ্ল‍্যাশ। অ‍্যাপাচার থেকে ব‍্যবহারকারীরা প্রয়োজনমতো যেকোনো একটি অ্যাপাচার নির্বাচন করে নিতে পারবেন। সেলফি ও ভিডিও চ‍্যাটের জন‍্য সামনে রয়েছে এফ ১ দশমিক ৭ যুক্ত ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা।

ফোন দুটিতে যথাক্রমে ৪ এবং ৬ গিগাবাইট র‍্যাম রয়েছে। উভয় ফোনে ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের পাশাপাশি থাকবে মাইক্রোএসডি কার্ড ব‍্যবহারের সুবিধা। ৫ দশমিক ৮ এবং ৬ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লের ফোন দুটিতে এসেছে এআর ইমোজি ফিচার; যা ব‍্যবহারকারীর ছবি দিয়ে একটি অ‍্যানিমেশন চরিত্র তৈরি করবে। এই অ‍্যানিমেশনে ভয়েস যুক্ত করে বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে সামাজিক যোগাযোগমাধ‍্যমে। এতে রয়েছে একেজির স্টোরিও স্পিকার সেটআপ, সঙ্গে আছে ডলবি অ্যাটমস সুবিধা। ফলে গ‍্যালাক্সি এস ৮ থেকে ৪০ শতাংশ বেশি সাউন্ড পাওয়া যাবে।