বাংলাদেশে প্রোফাইল ছবি চুরি বন্ধ করছে ফেসবুক

বাংলাদেশে ফেসবুক থেকে প্রোফাইল ছবি চুরি বন্ধ করছে
বাংলাদেশে ফেসবুক থেকে প্রোফাইল ছবি চুরি বন্ধ করছে

ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইলের ছবি যাতে কেউ চুরি করতে না পারে, সে ধরনের একটি ফিচার বাংলাদেশে চালু করছে ফেসবুক। আজ বৃহস্পতিবার ফেসবুকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ১৪ মার্চ ফেসবুক নিউজরুমে বাংলায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফেসবুক লিখেছে, ‘গত বছর ভারতে আমরা ফেসবুকের কিছু নতুন টুল চালু করেছিলাম, যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের ওপর তাদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরও বাড়িয়ে দিয়েছে। নতুন এই টুল ব্যবহার করে একজন ফেসবুক ব্যবহারকারী তাঁর প্রোফাইল পিকচার অন্য কোনো ফেসবুক ব্যবহারকারী ডাউনলোড ও শেয়ার করতে পারবেন কি না, তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফেসবুকের এই টুলগুলো আমরা এবার বাংলাদেশে চালু করতে যাচ্ছি।’

ফেসবুকের পোস্টে বলা হয়েছে, প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ, এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তাঁর বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে তাঁদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদ বোধ করেন না। একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা যায়, কিছু নারী তাঁদের চেহারাসংবলিত কোনো ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, তাঁরা সব সময় ইন্টারনেটে তাঁদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

আরও বলা হয়, ‘ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে। ভারতের মতো অন্য দেশগুলোতেও আমরা এই টুলগুলো সম্প্রসারণ করতে চাইছে, যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাঁদের প্রোফাইল পিকচারের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ চান। সঙ্গে সঙ্গে আমরা আরও অনেক ফিচার যুক্ত করার চেষ্টা করছি, যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী তাঁর পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন।’
গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নতুন এ ফিচারে ব্যবহারকারীদের যে নিয়ন্ত্রণগুলো পাবেন
ফেসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালু করার নির্দেশনাবলি দেখতে পাবেন। আপনি এই গার্ড ছবিতে ব্যবহার করলে অন্য সব ব্যবহারকারী আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না। আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদের বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না। এ নিরাপত্তাব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না। নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।