চাকরির আবেদনপত্রের দাম কোটি টাকা

স্টিভ জবস ও তাঁর আবেদনপত্র
স্টিভ জবস ও তাঁর আবেদনপত্র

চার দশকেরও আগে স্টিভ জবসের লেখা এক পাতার একটি চাকরির আবেদনপত্র সম্প্রতি নিলামে বিক্রি হয়েছে। নিলামে তোলার পর ১ লাখ ৪৭ হাজার ডলার বা প্রায় ১ কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছে স্টিভ জবসের সেই চাকরির আবেদনপত্র। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের বোস্টনে আরআর অকশনের ওয়েবসাইটে আবেদনপত্রটির নিলাম হয়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিল, নিলামে আবেদনপত্রটির মূল্য সর্বোচ্চ ৫০ হাজার মার্কিন ডলার পর্যন্ত যেতে পারে। কিন্তু প্রত‍্যাশার তুলনায় তিন গুণ বেশি দামে বিক্রি হয়েছে ১৯৭৩ সালে চাকরির জন্য লেখা আবেদনপত্রটি।

১৬ মার্চ যুক্তরাজ্যের একজন ইন্টারনেট উদ্যোক্তা ওই আবেদনপত্র কিনেছে। ক্রেতা তাঁর পরিচয় পুরোপুরি প্রকাশ করেননি। স্টিভ জবসের ওই আবেদনপত্রে অবশ্য অনেক ভুল রয়েছে। এক পৃষ্ঠার আবেদনপত্র কোন পদের জন্য ছিল এবং তাতে স্টিভ জবস সফল হয়েছিলেন কি না, সেই সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। আবেদনপত্রটিতে স্টিভ জবসের নাম লেখা ছিল ‘স্টিভেন জবস’ এবং ঠিকানায় লেখা ছিল ‘রিড কলেজ’। ১৯৭৩ সালে স্টিভ জবস রিড কলেজে পড়তেন।

কাজের দক্ষতা হিসেবে স্টিভ জনস উল্লেখ করেছিলেন ‘ইলেকট্রনিকস প্রযুক্তি আর ডিজাইন ইঞ্জিনিয়ার’। গাড়ি চালানোর লাইসেন্স আছে কি না, এমন প্রশ্নে উত্তর ছিল ‘হ্যাঁ’।

ওই চাকরির দরখাস্তে লেখা সময়ের তিন বছর পরেই বন্ধু স্টিভ ওজনিয়াককে নিয়ে অ্যাপল গঠন করেছিলেন স্টিভ জবস।

আরআর অকশন কর্তৃপক্ষ বলছে, এখনো প্রযুক্তি বিশ্বে স্টিভ জবসের প্রভাব রয়েছে—এ দাম থেকে সেটিই প্রমাণ করে। ২০১১ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে ৫৬ বছর বয়সে মারা যান জবস।

জবসের ওই আবেদনপত্র ছাড়াও ২০০১ সালে স্টিভ জবসের সই করা অ্যাপল ম্যাক ওএস এক্স টেকনিক্যাল ম্যানুয়াল বিক্রি হয়েছে প্রায় ৩৫ লাখ টাকায়। এ ছাড়া ২০০৮ সালের জবসের সই করা একটি সংবাদপত্রের ক্লিপিংয়ে দাম উঠেছে প্রায় সাড়ে ২২ লাখ টাকা। তথ্যসূত্র: রয়টার্স।