ফ্লিকারকে কিনে নিচ্ছে স্ম্যাগম্যাগ, শক্তিশালী হবে ফটোগ্রাফি

ইয়াহুর ছবি আর ভিডিও হোস্টিংয়ের জনপ্রিয় সেবা ফ্লিকার। এ সেবাকে কিনে নিচ্ছে ছবি ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম স্ম্যাগমাগ। গত শুক্রবার স্ম্যাগমাগের পক্ষ থেকে জানানো হয়, তারা ফ্লিকারকে কিনতে সম্মত হয়েছে। তবে এর জন্য কী পরিমাণ অর্থ তারা দেবে, তা প্রকাশ করা হয়নি।

স্ম্যাগমাগ বলছে, ফ্লিকারকে কেনা হলেও তার ব্র্যান্ডিং বদলানো হবে না। অর্থাৎ, ফ্লিকার নামেই চলবে এটি।

স্ম্যাগমাগের প্রধান নির্বাহী ডন ম্যাকঅ্যাসকিল এক বিবৃতিতে বলেছেন, স্ম্যাগমাগ ও ফ্লিকারকে একসঙ্গে করা হলে পুরো ফটোগ্রাফি কমিউনিটি আরও শক্তিশালী হবে। তারা পরস্পরের সঙ্গে আরও বেশি যোগাযোগ করতে পারবে। ফটোগ্রাফিকে গল্প বলার একটি বৈশ্বিক ভাষা হিসেবে সংরক্ষণ করা যাবে।

ফ্লিকার কর্তৃপক্ষ এক ই-মেইলে বিষয়টি স্বীকার করে জানিয়েছে, ভিজুয়াল স্টোরিটেলার হিসেবে খ্যাত স্ম্যাগমাগ কর্তৃপক্ষ ফ্লিকারকে কিনছে—এ ঘোষণা দিতে পেরে তাঁরা রোমাঞ্চিত। যাঁদের ফ্লিকার অ্যাকাউন্ট আছে, তাঁদের দ্রুত কোনো পরিবর্তন আসবে না। বর্তমান আইডি পাসওয়ার্ড দিয়েই এতে ঢুকতে পারবেন। তবে ব্যবহারকারীদের আরও উন্নত অভিজ্ঞতা দিতে কাজ করা হবে। এখন ফ্লিকারের সব তথ্য স্ম্যাগমাগের কাছে চলে যাবে।

যাঁরা ফ্লিকার অ্যাকাউন্ট সরিয়ে নিতে চান, তাঁরা আগামী ২৫ মে পর্যন্ত সময় পাবেন।

গত বছর ইয়াহুর মূল ব্যবসা ৪৪৮ কোটি মার্কিন ডলারে কিনে নেয় ভেরিজন। ওই চুক্তির মধ্যে ইয়াহুর অন্যান্য সম্পদের মধ্যে ফ্লিকারও ছিল। তথ্যসূত্র: রয়টার্স।