টিন্ডারের বিকল্প ডেটিং সাইট তৈরি করছে ফেসবুক

মানুষ এখন ব্যস্ত। অনলাইনেই ডেটিং বা প্রণয়ের সন্ধান করছেন অনেকেই। এ কথা ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ভালো করেই জানেন। তিনি কি এ সুযোগ ছেড়ে দেবেন?

ফেসবুক হাঁটছে সে পথেই। ফেসবুকের কাছ থেকে শিগগিরই একটি ডেটিং সাইট পাওয়া যাবে বলে জানিয়েছেন জাকারবার্গ।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ আগেই ঘোষণা দিয়েছিলেন, ২০১৮ সাল তাঁদের জন্য হতে যাচ্ছে একটি বিশেষ বছর। এ বছর ব্যবহারকারীদের জন্য যেসব নতুন সেবা চালু হচ্ছে, এর মধ্যে রয়েছে সঙ্গী খোঁজার একটি ডেটিং সার্ভিসও।

ফেসবুক অবশ্য কেমব্রিজ অ্যানালিটিকা নিয়ে বেশ সমালোচনার মুখে রয়েছে। ব্যবহারকারীদের ভেতর আস্থা ফেরাতে মরিয়া। এ ছাড়া তরুণেরা ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন বলেও কথা উঠছে। জাকারবার্গ তাই আটকাতে চাচ্ছেন সঙ্গীহীন মানুষদের। তাই তো তৈরি করতে যাচ্ছেন ডেটিং সাইট টিন্ডারের প্রতিদ্বন্দ্বী। আর কাউকে বাড়তে দেবে না ফেসবুক!

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান হোসেতে ফেসবুকের বার্ষিক একটি অনুষ্ঠানে উপস্থিত হন জাকারবার্গ।

এফ ৮ নামের ডেভেলপারদের ওই সম্মেলনে বেশ কিছু নতুন পণ্য ঘোষণার সঙ্গে ডেটিং সেবা তৈরির কথা বলেন তিনি। ক্যালিফোর্নিয়ায় সম্মেলনে এই নতুন সেবাটি চালুর ঘোষণা দিয়ে জাকারবার্গ বলেছেন, ‘এই যুগল মেলানোর সেবা নিতে হলে ব্যক্তিগত অনেক কিছু শেয়ার করতে হবে এবং খুব তাড়াতাড়িই সেটা চালু হবে। সেখানে ব্যবহারকারীরা একে অন্যকে বার্তা পাঠাতে পারবেন।’

জাকারবার্গ বলেন, ‘ফেসবুকে ২০ কোটি ব্যবহারকারী রয়েছে, যাঁরা নিজেদের সিঙ্গেল বা সঙ্গী ছাড়া বলে উল্লেখ করেছেন। এখন আমরা যদি তাঁদের জন্য একটি সার্থক সম্পর্ক তৈরি করে দিতে পারি, তা সবার জন্যই অর্থপূর্ণ হবে।’

জাকারবার্গের এই ঘোষণার পর ডেটিং ব্যবসায়ের প্রতিষ্ঠান ম্যাচ গ্রুপের শেয়ারের দাম ২২ শতাংশ পড়ে গেছে। জনপ্রিয় ডেটিং অ্যাপ টিন্ডারের মালিক এই প্রতিষ্ঠানটি, যারা মূলত ফেসবুক প্রোফাইল থেকে তথ্য সংগ্রহ করে। জাকারবার্গ বলছেন, তাঁদের মূল উদ্দেশ্য ফেসবুক সদস্যদের মধ্যে স্থায়ী সম্পর্ক তৈরি করা। নতুন এই ফিচারে বর্তমান বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের বাইরে রাখা হবে।

ব্যক্তিগত তথ্যের অপব্যবহার নিয়ে সমালোচনার মুখে রয়েছে ফেসবুক। তবে জাকারবার্গ ঘোষণা দিয়েছেন, এ রকম আর ঘটবে না। সেটি ঠেকাতে বেশ কয়েকটি পদক্ষেপের কথাও তিনি জানিয়েছেন। এখন ফেসবুক ব্যবহারকারীরা জানতে পারবেন, তৃতীয় পক্ষের কোনো ওয়েবসাইট এবং অ্যাপ তাদের প্রোফাইল থেকে তথ্য সংগ্রহ করছে। নিজেদের সম্পর্কে তথ্য মুছে দেওয়া যাবে। নিজেদের প্রোফাইলে ব্যক্তিগত বিস্তারিত দেওয়া থেকে ভবিষ্যতে বিরত করবে ফেসবুক।

ফেসবুকের জন্য নতুন কয়েকটি ফিচারও তিনি ঘোষণা দিয়েছেন। এর মধ্যে রয়েছে ইনস্টাগ্রামে ভিডিও চ্যাট আর অগমেন্টেড রিয়্যালিটি ফিল্টার যোগ হচ্ছে। হোয়াটসঅ্যাপেও গ্রুপ ভিডিও চ্যাট পদ্ধতি আসবে।

সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীরা নতুন পোস্ট দেওয়ার পরে একটি নতুন বার্তা দেখতে পাচ্ছেন, যেখানে জানতে চাওয়া হচ্ছে যে এটি ঘৃণা বা বিদ্বেষ ছড়ানো মূলক কোনো বক্তব্য কিনা। এমনকি জাকারবার্গের বক্তব্যের নিচেও সেটি লেখা রয়েছে। তবে ফেসবুক এখনো এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তথ্যসূত্র: বিবিসি অনলাইন।