এবার আইপ্যাড নয়, আইওয়াচ!

এরকম হতে পারে বড় মাপের আইপ্যাড
এরকম হতে পারে বড় মাপের আইপ্যাড

এ বছরে অ্যাপলের কাছ থেকে নতুন চমক আসতে পারে বলে ধারণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক। তবে মার্কিন বাজার-বিশ্লেষকেরা বলছেন, এবারে অ্যাপলের চমক কোনো আইপ্যাডে নয় বরং তা হতে পারে স্মার্টওয়াচে।

এ বছর ১২.৯ ইঞ্চি মাপের বড় আকারের আইপ্যাড বা ‘আইপ্যাড ম্যাক্সি’ নামের একটি পণ্য বাজারে আসতে পারে বলে আগে থেকেই বাজার গবেষকেরা ধারণা করছিলেন। অনেকেই নতুন পণ্যটির নাম আইপ্যাড প্রো হতে পারে বলে ধারণাও করছিলেন। তবে বাজার গবেষণা প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজের গবেষকেরা বলছেন আইপ্যাডের ক্ষেত্রে অ্যাপল ভক্তরা এবার হতাশ হতে পারেন।

এ রকম হতে পারে আইওয়াচ
এ রকম হতে পারে আইওয়াচ



মিং-চে-কো জানিয়েছেন, এ বছরে বড় মাপের কোনো আইপ্যাড এবং আইপ্যাড মিনির নতুন কোনো সংস্করণ নাও আসতে পারে। যদিও বছরের শেষদিকে বড় মাপের আইপ্যাড আনার সম্ভাবনা থাকে তবে সরবরাহ হবে কম। এ বছর অ্যাপলের সফটওয়্যার প্রকৌশলীরা অ্যাপলের স্মার্টওয়াচের জন্য সফটওয়্যার তৈরি করছেন। অ্যাপল এ পণ্যটিকে আইওয়াচ বলতে পারে।

কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক জানিয়েছেন, আট ইঞ্চি মাপের আইপ্যাড মিনি গত বছরে রেটিনা ডিসপ্লে ও এ৭ প্রসেসর দিয়ে আপগ্রেড করেছে অ্যাপল। তাই এক্ষেত্রে খুব বেশি পরিবর্তন এ বছর নাও আসতে পারে। তবে গত বছরে বাজারে আসা আইপ্যাড এয়ারে কিছুটা পরিবর্তন আসবে। নতুন সংস্করণের আইপ্যাড এয়ারে যুক্ত হবে দ্রুতগতির প্রসেসর ও টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।


মিং-চে-কো জানিয়েছেন, এ বছরের মাঝামাঝি থেকে আইপ্যাড-২ আর বাজারে বিক্রি করবে না অ্যাপল কর্তৃপক্ষ। তবে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এটির সরবরাহ চালিয়ে যাবে প্রতিষ্ঠানটি। বাজারে আইপ্যাড২ এর জায়গায় আইপ্যাড ৪কে চালানোর চেষ্টা করবে প্রতিষ্ঠানটি।