ইন্টারনেটে ডোমেইন সংখ্যা ৩৩ কোটি ৩৮ লাখ

ছবি: ডটকম
ছবি: ডটকম

ইন্টারনেটের দুনিয়ায় ডোমেইন নামের নিবন্ধন সংখ্যা বেড়ে ৩৩ কোটি ৩৮ লাখে দাঁড়িয়েছে। ২০১৮ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ প্রথম তিন মাসে ১৪ লাখ ডোমেইন নাম নিবন্ধন হয়েছে। এতে সব টপ লেভেল ডোমেইনস (টিএলডিএস) মিলে ডোমেইন নিবন্ধনসংখ্যা ৩৩ কোটি ৩৮ লাখে দাঁড়িয়েছে। মঙ্গলবার ইন্টারনেট নিরাপত্তা ও ডোমেইন নামের অন্যতম নিয়ন্ত্রক সংস্থা ভেরিসাইন এ তথ্য প্রকাশ করেছে।

ভেরিসাইন জানিয়েছে, এ বছরের প্রথম প্রান্তিক শেষে ডোমেইন নামের ক্ষেত্রে ডটকম ও ডটনেট মিলিয়ে টপ-লেভেল ডোমেইনসের (টিএলডিএস) সংখ্যা ১৪ কোটি ৮৩ লাখে দাঁড়িয়েছে। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিক শেষে ডোমেইন নামের ক্ষেত্রে ডটকম ও ডটনেট মিলিয়ে টপ-লেভেল ডোমেইনসের (টিএলডিএস) সংখ্যা ছিল ১৪ কোটি ৪৩ লাখ।

ভেরিসাইনের তথ্য অনুযায়ী, গত বছরের শেষ তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে ১ দশমিক ৩ শতাংশ ডোমেইন নিবন্ধন বেড়েছে। এর মধ্যে ডটকম ও ডটনেট নিবন্ধন গত বছরের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে।

২০১৮ সালের প্রথম তিন মাসে নতুন করে ডটকম ও ডটনেট ডোমেইন নিবন্ধন হয়েছে ৯৬ লাখ, যা ২০১৭ সালের প্রথম তিন মাসে ছিল ৯৫ লাখ। ২০১৮ মালের ৩১ মার্চ পর্যন্ত হিসাব ধরলে শুধু ডটকম ডোমেইন নিবন্ধন হয়েছে ১৩ কোটি ৩৯ লাখ আর ডটনেট ডোমেইন নিবন্ধন হয়েছে ১ কোটি ৪৪ লাখ। তথ্যসূত্র: আইএএনএস।