তরুণেরাই গড়বে ডিজিটাল বাংলাদেশ

জুনাইদ আহমেদ
জুনাইদ আহমেদ

‘ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে প্রতি মাসে তরুণেরা যে পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে, তা দেশের জন্য সুফল বয়ে আনছে। শিক্ষার্থীরাও তথ্যপ্রযুক্তি পেশায় আসতে উত্সাহিত হচ্ছে। নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এভাবে তৈরি হতে পারে।’
আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘তথ্য যোগাযোগ প্রযুক্তি, শিক্ষা এবং কর্মসংস্থান’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষাবিষয়ক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ও ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান।
সভায় ‘তথ্য যোগাযোগ প্রযুক্তি নীতিমালা’ ও ‘শিক্ষা নীতিমালা’ নিয়ে মন্ত্রীদের সঙ্গে আলোচনায় নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।
প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, আধুনিক শিক্ষায় শিক্ষিত হলেও আমরা সুনাগরিক তারুণ্য পাব। সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান সরকার নতুন শিক্ষানীতি প্রণয়ন করেছে।
জুনাইদ আহমেদ বলেন, তরুণেরাই গড়বে নতুন দেশ। এর মাধ্যমে আমরা পাব ডিজিটাল বাংলাদেশ। আগামী এক বছরের মধ্যে জেলা, দুই বছরের মধ্যে উপজেলা, চার বছরের মধ্যে ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ ও দ্রুত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। এছাড়াও তথ্য প্রযুক্তির উন্নয়নে আগামী এক বছরের মধ্যে সারা দেশে থ্রিজি সংযোগ এবং ২০১৬ সালের মধ্যে দ্বিতীয় সাবমেরিন কেবল সংযুক্ত করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত আরও ১০০ প্রতিষ্ঠানে খুব তাড়াতকাড়ি ওয়াইফাই স্থাপন করা হবে। এছাড়া ভবিষ্যতে এক লাখ হট স্পট ওয়াইফাই স্থাপন করা হবে।
আয়োজক সূত্র জানায়, বাংলাদেশের গণতান্ত্রিক চর্চাকে আরো বেশি শক্তিশালী করার প্রয়াসে সিআরআইয়ের একটি উদ্যোগের নাম ‘পলিসি ক্যাফে’। পলিসি ক্যাফের মাধ্যমে দেশের বিভিন্ন নীতিমালা প্রণয়ণের বিভিন্ন পর্যায়ে তারুণ্যের বক্তব্যকে সম্পৃক্ত করার কাজ করা হয়। পলিসি ক্যাফের অংশ হিসেবেই এই সভার আয়োজন করে সিআরআই।