চালকহীন ফাইভ জি প্রযুক্তির গাড়ি

৫জি প্রযুক্তির চালকবিহীন গাড়ি। ছবি: হুয়াওয়ের সৌজন্যে
৫জি প্রযুক্তির চালকবিহীন গাড়ি। ছবি: হুয়াওয়ের সৌজন্যে

থাইল্যান্ডের একটি হাসপাতালে ফাইভ জি প্রযুক্তি সুবিধার চালকহীন গাড়ির পরীক্ষা চালিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চালকবিহীন এ গাড়ি কোনো সংস্পর্শ ছাড়াই চিকিৎসা সেবা সংক্রান্ত উপকরণ সরবরাহ করতে পারবে। হুয়াওয়ের দাবি, তাদের এ ধরনের প্রযুক্তি জটিল পরিবেশে কার্যক্রম চালাতে সক্ষম বলে লজিস্টিক সেবায় মানুষের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

হুয়াওয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, চালকবিহীন এ গাড়ি নিরাপদ, সহজে ব্যবহারযোগ্য, সাশ্রয়ী এবং স্বাস্থ্যকর্মীদের কাজের চাপ কমিয়ে রোগীদের সুরক্ষা নিশ্চিতেও বেশ কার্যকর। এতে সামনের দিনগুলোতে জাতীয় স্বাস্থ্য খাতকে স্মার্ট হাসপাতালের রূপ দেওয়ার জন্য ক্রমান্বয়ে ফাইভ জি প্রযুক্তি ব্যবহার করা হবে।

চালকবিহীন গাড়ি ব্যবহারের লক্ষ্যে হুয়াওয়ে, থাইল্যান্ড ন্যাশনাল ব্রডকাস্টিং ও টেলিকমিউনিকেশন কমিউনিকেশন (এনবিটিসি) এবং সিরিরাজ হাসপাতাল যৌথভাবে থাইল্যান্ডের স্মার্ট হাসপাতাল প্রকল্পে সম্প্রতি এ গাড়ি পরীক্ষামূলকভাবে চালু করে।

হুয়াওয়ে কর্তৃপক্ষের ভাষ্য, সিরিরাজ হাসপাতালে হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তির সহায়তায় চালকবিহীন গাড়ির পরীক্ষামূলক প্রকল্পটি হাসপাতালের ভেতরে চিকিৎসা উপকরণ পরিবহনে সহায়তা করবে। পরীক্ষামূলক এ প্রকল্পটি থাইল্যান্ডের চিকিৎসা সেবার দ্রুত ডিজিটালাইজেশনের অন্যতম নজির। ফাইভজি প্রযুক্তি পরবর্তী প্রজন্মের স্বাস্থ্যসেবা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।