ক্লাউড নিয়ে সেমিনার

ক্লাউড কম্পিউটিং এবং এর নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) গত সোমবার সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কম্পিউটার কৌশল বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত সেমিনারে ক্লাউড কম্পিউটিং, এর নিরাপত্তা ব্যবস্থাপনা এবং বাংলাদেশে ভবিষ্যতে ক্লাউড কম্পিউটিংয়ের সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যালবামা ইন বার্মিংহামের কম্পিউটার ও তথ্যবিজ্ঞান বিভাগের শিক্ষক রািগব হাসান।
এ সময় তিনি বলেন, বিশ্ব ধীরে ধীরে ক্লাউড প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে। তিনি শিক্ষার্থীদের বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে ক্লাউডনির্ভর প্রযুক্তি নিয়ে কাজ করতে উৎসাহিত করেন। এ ছাড়া অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষাবিষয়ক অপর একটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। পরে রাগিব হাসান প্রশ্নোত্তর পর্বে অংশ নেন৷
সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম, কম্পিউটার কৌশল বিভাগের প্রধান কৌশিক দেব, একই বিভাগের শিক্ষক মোহাম্মদ মশিউল হক, অাসাদুজ্জামান, মোহাম্মদ সামসুল আরেফিন, মোহাম্মদ কামাল হোসেন, কাজী যাকিয়া সুলতানা ও মো. ইকবাল হাসান সরকার ।