মানব বর্জ্যজাত পানি পান করলেন গেটস!

মানব বর্জ্য থেকে উত্পন্ন পানি পান করছেন বিল গেটস
মানব বর্জ্য থেকে উত্পন্ন পানি পান করছেন বিল গেটস

মানুষের বর্জ্য থেকেও পরিষ্কার ও বিশুদ্ধ পানি পাওয়া যায়! মানুষের বর্জ্য থেকে উত্পন্ন এমনই এক গ্লাস পানি পান করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। মানব বর্জ্য থেকে পানি উত্পাদনের এ প্রযুক্তিকে আরও সামনে এগিয়ে নেওয়ায় উত্সাহ দিতেই বিল গেটস এই পানি পান করেন।
গেটস বলেন, মানুষের মল থেকে উত্পাদিত বিশুদ্ধ পানি উন্নয়নশীল দেশগুলোতে পানির চাহিদা পূরণ করতে পারবে। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
বিল গেটস জানিয়েছেন, এ বছরের শেষ নাগাদ মানব বর্জ্য থেকে বিশুদ্ধ পানি তৈরির পরীক্ষণ শেষ হবে। এর পরই বিভিন্ন দেশে এই পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট স্থাপন করবেন তিনি।
বিল গেটসের এই প্রকল্পকে এরই মধ্যে স্বাগত জানিয়েছে ওয়াটারএইড নামের অলাভজনক দাতব্য সংস্থা। ওয়াটারএইডের তথ্য অনুযায়ী, বিশ্বের ৭৪.৮ কোটি মানুষ এখনো বিশুদ্ধ পানি পানের সুবিধা পায় না।
বিল গেটস তাঁর ব্লগ পোস্টে লিখেছেন, মানব বর্জ্য থেকে উত্পন্ন পানি পান করার আগে তিনি পানি উত্পন্ন করার পুরো প্রক্রিয়াটি দেখেন।
গেটস বলেন, ‘আমি যত বোতলজাত পানি পান করেছি এই পানির স্বাদ তার চেয়ে কোনো অংশেই কম নয়। এই পানি উত্পাদনের পেছনের প্রকৌশল জানার পর থেকে আমি খুশি মনেই প্রতিদিন এই পানি পান করব। এই পানি পান সম্পূর্ণ নিরাপদ।’ 

বর্জ্য থেকে পানি তৈরির প্রক্রিয়ায় প্রথমে মানব বর্জ্যকে তাপ দিয়ে এর পানি বাষ্পে পরিণত করা হয়। এরপর বর্জ্য অংশটিকে জ্বালিয়ে তা থেকে বিদ্যুৎ তৈরি করা হয় আর বাষ্পকে পরিশুদ্ধ প্রক্রিয়ার মাধ্যমে বিশুদ্ধ পানিতে রূপান্তর করা হয়।
বর্জ্য থেকে উত্পন্ন পানি মানুষ কেন পান করবে? গেটস এই প্রশ্নের উত্তরে জানিয়েছেন, ‘স্বাস্থ্যকর পয়োনিষ্কাশনের কারণে যেসব রোগ হয় তাতে প্রতিবছর বিশ্বজুড়ে ৭০ লাখের বেশি শিশু মারা যায়। আমরা যদি নিরাপদ ও সহজলভ্য পদ্ধতিতে মানববর্জ্য নিষ্কাশন সুবিধা তৈরি করতে পারি, তবে ওই রোগ থেকে তাদের রক্ষা করতে পারব এবং শিশুরা সুস্বাস্থ্যের অধিকারী হবে।’
বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে মানব বর্জ্য থেকে বিশুদ্ধ পানি তৈরিতে অমনিপ্রসেসর নামের এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। শিগগিরই সেনেগাল ও ভারতে এই প্ল্যান্ট বসতে পারে।