শিক্ষার্থীদের জন্য গুগলের প্রতিযোগিতা

গুগল
গুগল

মুক্ত সোর্সকোড-নির্ভর সফটওয়্যার তৈরির সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে প্রতিবছর গুগল আয়োজন করে ‘গুগল সামার অব কোড’ (http://code. google.com/soc)। নতুন সফটওয়্যার তৈরি ও সফটওয়্যার উন্নয়নে আগ্রহী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এটি ভালো এক উদ্যোগ।

গুগল
গুগল

২০০৫ সালে শুরু হওয়া এ আয়োজনের আগামী আসরে যোগ হচ্ছে নতুন বেশ কিছু উদ্যোগ। যাঁদের বয়স কমপক্ষে ১৮ পূর্ণ হয়েছে, তাঁরা ২০১৪ সালের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সফটওয়্যার তৈরির কাজ সফলভাবে করতে পারলে নগদ অর্থের পাশাপাশি পুরস্কার হিসেবে পাওয়া যাবে গুগলের সনদ। এ ছাড়া কৃতী শিক্ষার্থীদের জন্য রয়েছে গুগল ও খ্যাতনামা সব সফটওয়্যার প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ। গুগল সামার অব কোডের এক দশকে পা রাখা উপলক্ষে এবার এ উদ্যোগে পাঁচ লাখ লাইন প্রোগ্রামিংসংকেত (সোর্সকোড) লেখা হবে, যাতে যুক্ত হবেন প্রায় আট হাজার ৫০০ জন শিক্ষার্থী। এই সংকেত হবে মুক্ত।এবার পুরস্কারের অর্থও বাড়িয়ে পাঁচ হাজার ৫০০ ডলার করা হয়েছে।
এদিকে আগামী মাসেই ১৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য গুগলের উদ্যোগে শুরু হচ্ছে ‘গুগল কোড ইন’ শীর্ষক আন্তর্জাতিক প্রতিযোগিতা। ১৮ নভেম্বর এটি শুরু হবে। ২০১৪ সালের মার্চ পর্যন্ত এ প্রতিযোগিতা চলবে। বিস্তারিত: www.google-melange.com/gci/homepage/google/gci2013 ঠিকানায়।—
গুগল ব্লগ অবলম্বনে নুরুন্নবী চৌধুরী