থাই বাজার ধরতে বেসিসের উদ্যোগ

থাইল্যান্ডের বাজারে বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশনের (অ্যাসোসিও) ৪০তম কাউন্সিল বৈঠক এবং অ্যাসোসিও প্ল্যানারি বৈঠক উপলক্ষে এই ‘ব্যবসা থেকে ব্যবসা (বিটুবি)’ বৈঠকের আয়োজন করা হয়। বাংলাদেশের পক্ষে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ প্রতিনিধিদলের নেতৃত্বে দেন। প্রতিনিধিদলে আরও ছিলেন বেসিসের আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ও অ্যাসোসিওর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফিসহ অনেকে।
বৈঠকে বেসিসের ১২টি সদস্য প্রতিষ্ঠান অংশ নেয়। এ ছাড়া থাইল্যান্ড, মালয়েশিয়া ও মিয়ানমারের বেশ কয়েকটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানও এ বৈঠকে অংশ নেয়। বিটুবি বৈঠকের পাশাপাশি বাংলাদেশ প্রতিনিধিদল থাইল্যান্ডের সায়েন্স পার্ক, সফটওয়্যার পার্ক ও আইবিএমের ইনোভেশন সেন্টার পরিদর্শন করেন।
বৈঠক নিয়ে জুনাইদ আহমেদ বলেন, ‘দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিদেশে বাংলাদেশ ব্র্যান্ডিং ও বৈঠক জরুরি। আশা করছি এই বৈঠকের মাধ্যমে শিগগিরই থাইল্যান্ডের বাজারে আমাদের দেশি কোম্পানির ব্যবসায়ের সুযোগ বাড়বে।’ বিজ্ঞপ্তি