ভারতের চেয়ে কম দামে নতুন আইফোন বাংলাদেশে

আইফোন ৬ এস ও ৬ এস প্লাস
আইফোন ৬ এস ও ৬ এস প্লাস

শিগগিরই বাংলাদেশের বাজারে আইফোন ৬ এস ও ৬ এস প্লাস বিক্রি শুরু হবে। দেশে অ্যাপলের অনুমোদিত কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে এই নতুন আইফোন বিক্রি শুরু হবে। বাংলাদেশে অ্যাপলের অনুমোদিত দুটি পণ্য বিক্রেতার জানানো দামের সঙ্গে ভারতের বাজারে আইফোনের দাম তুলনা করে দেখা গেছে বাংলাদেশে কম দামে পাওয়া যেতে পারে এন্ট্রি লেভেলের আইফোন ৬ এস।
বাংলাদেশের বাজারে এ মাসের শেষ নাগাদ আইফোন আসতে পারে বলে জানিয়েছেন আই সেন্টারেরর জ্যেষ্ঠ নির্বাহী রাজীব সরকার ও কম্পিউটার সোর্সের অ্যাপল পণ্যের ব্যবস্থাপক তানজিরা রশিদ। এ দুটি প্রতিষ্ঠান অ্যাপল থেকে আইফোন বিক্রির অনুমোদন নিয়ে আইফোন বিক্রি করে থাকে।
রাজীব সরকার বলেন, এ মাসের শেষ নাগাদ আইফোন সহজলভ্য হবে। তবে এখন কেউ চাইলে আগাম ফরমায়েশ দিয়ে আইফোন পেতে পারেন। এই ফোনের ওয়ারেন্টিও নিশ্চিত করা হয়। দেশে আইফোন ৬ এসের দাম হতে পারে ৮০ হাজার টাকার নিচে আর ৬ এস প্লাসের দাম হতে পারে ৮০ হাজার টাকার কিছুটা বেশি। তানজিরা বলেন, এখনো বাংলাদেশের বাজারে নতুন আইফোন বিক্রি শুরু হয়নি। তবে শিগগিরই দেশের বাজারে আসবে নতুন আইফোন। ১৬ জিবি মডেলের ৬ এসের দাম হতে পারে ৭১ হাজার ৫০০ টাকা, ৬ এস ৬৪ জিবি মডেলের দাম হতে পারে ৮২ হাজার টাকা, ৬ এস প্লাস ১৬ জিবি মডেলের দাম হতে পারে ৮২ হাজার টাকা এবং ৬ এস প্লাস ৬৪ জিবির দাম হতে পারে ৯৩ হাজার টাকার কাছাকাছি। তবে এগুলো সম্ভাব্য দাম। এর হেরফের হতে পারে।

এদিকে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দামে আইফোন ৬ এস বিক্রি হবে ভারতে। দেশটিতে ১৬ জিবি মডেলের আইফোন ৬ এস বিক্রি হবে ৬২ হাজার রুপি (৭৪ হাজার ৩৯৮ টাকা) বা ৯৫৫ মার্কিন ডলারে। যুক্তরাষ্ট্রের বাজারে এর দাম ৬৪৯ ডলার। ভারতের বাজারে ৬ এস প্লাসের দাম হবে ৭২ হাজার রুপি।
এদিকে, আইফোনের পুরোনো মডেল হিসেবে আইফোন ৬ ও ৬ প্লাসে ১০ হাজার টাকা করে ক্যাশব্যাক দেওয়া শুরু করেছে কম্পিউটার সোর্স। ১৬ জিবি মডেলের ৬ প্লাসের দাম ৯০ হাজার টাকা, ৬৪ জিবির দাম ৯৫ হাজার ৫০০ টাকা, ৬৪ জিবির আইফোন ৬ এর দাম ৮৪ হাজার টাকা। এই মডেলগুলোর ক্ষেত্রে ১০ হাজার টাকা করে ক্যাশব্যাক পাওয়া যাচ্ছে।