লন্ডনে হয়ে গেল ই-কমার্স মেলা

ই–কমার্স মেলার একটি স্টলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদসহ অতিথিরা
ই–কমার্স মেলার একটি স্টলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদসহ অতিথিরা

বাংলাদেশে প্রযুক্তি খাতের উন্নয়ন ও ইন্টারনেটের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা কীভাবে সেবা পেতে পারেন, তা তুলে ধরতে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে অনুষ্ঠিত হলো দুই দিনের ‘ইউকে-বাংলাদেশ ই-কমার্স মেলা’। পূর্ব লন্ডনের ওয়াটারলিলি হলে ১৩ ও ১৪ নভেম্বর মেলা অনুষ্ঠিত হয়। এটি ছিল লন্ডনে ই-কমার্স মেলার দ্বিতীয় আসর।
এবারের মেলায় এনআরবি ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, বাংলাদেশ ব্যাংক, বিবাহবিডি ডটকম, রিভ সিস্টেমস, আমরা, পিবাজার ডটকম ও সবজি বাজার ডটকমসহ বেশ কিছু প্রতিষ্ঠান ৪০টির মতো স্টলে তাদের প্রযুক্তিগত বা অনলাইনভিত্তিক সেবা তুলে ধরে।
দুই দিনের এ মেলায় অনুষ্ঠিত হয় বাংলাদেশের প্রযুক্তি, যোগাযোগ, শিক্ষা ও বিনিয়োগ সম্ভাবনাসহ বিভিন্ন বিষয়ে সেমিনার। শনিবার মেলার সমাপনী দিনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, বাংলাদেশে ই-কমার্সের বিষয়টি শুরু হয়েছে। টেলিযোগাযোগ কিংবা সফটওয়্যার খাতের মতো ই-কমার্সও এগিয়ে যেতে শুরু করেছে। সরকার তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে হাইটেক পার্ক গড়ে তোলাসহ নানা উদ্যোগ বাস্তবায়ন নিয়ে কাজ করছে। এতে প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানান তিনি।
মেলার আয়োজক কমপিউটার জগৎ-এর প্রধান নির্বাহী আবদুল ওয়াহেদ জানান, গতবারের চেয়ে এবারের মেলা আরও বেশি সফল হয়েছে। বেড়েছে দর্শক উপস্থিতি। বাংলাদেশি বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসায়িক চুক্তিও করেছে। এ মেলা আয়োজনে সহযোগিতা করেছে আইসিটি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ ব্যাংক ও রপ্তানি উন্নয়ন ব্যুরো। পৃষ্ঠপোষকতা করেছে এনআরবি ব্যাংক।