ফায়ারফক্স যখন বেশি মেমোরি নেয়

ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার (ব্রাউজার) মজিলা ফায়ারফক্স অনেকক্ষণ ব্যবহারের ফলে কখনো র্যামে অধিক মেমোরি নিতে পারে। পুনরায় চালু করে ভালো ফল পাওয়া গেলেও ফায়ারফক্সের সেটিংসে কিছু পরিবর্তন এনে অধিক মেমোরি নেওয়া কমানো যাবে।

এক্সটেনশন মুছে: ফায়ারফক্সের সঙ্গে যুক্ত থাকা ক্ষুদ্র প্রোগ্রামগুলো (এক্সটেনশন) কাজের ধরন অনুযায়ী কখনো অধিক মেমোরি নিতে পারে। কোন এক্সটেনশন কত বেশি মেমোরি নিচ্ছে, সেটি খুঁজে নিয়ে নিষ্ক্রিয় করে দিতে হবে। এ জন্য ফায়ারফক্স চালু করে https://goo.gl/eiHJ71 ওয়েব ঠিকানা থেকে মেমোরি এক্সটেনশনটি ফায়ারফক্সে ইনস্টল করে নিন। এবার অ্যাড্রেসবারে about:addons-memory লিখে এন্টার করলে কোন প্রোগ্রাম অধিক মেমোরি নিচ্ছে সেটি সংখ্যার মাধ্যমে এবং নিচে তার বর্ণনাসহ দেখা যাবে। এর নিচের Minimize memory usage-এ ক্লিক করলে অধিক ব্যবহৃত প্রোগ্রামকে থামানো যাবে। আবার অ্যাড্রেসবারে about: addons লিখে এন্টার করলে প্লাগইনকে মুছে ফেলা যাবে।
হার্ডওয়্যার এক্সিলারেশন: ভিডিও দেখানো প্লাগইনসগুলো হার্ডওয়্যার এক্সিলারেশন ব্যবহার করে তাই ডেডিকেটেড গ্রাফিকস কার্ড না থাকলে এই প্রোগ্রামগুলো অধিক মেমোরি নিয়ে নেয়। তাই হার্ডওয়্যার এক্সিলারেশন চালু থাকলে মেমোরি সাশ্রয় করা যাবে। এ জন্য এটি সক্রিয় আছে কিনা সেটি পরীক্ষা করতে ফায়ারফক্স চালু করে ALT + D চেপে অ্যাড্রেস বারে about: config লিখে এন্টার করুন। I’ll be careful, I promise! বোতামে ক্লিক করে Search বক্সে gfx.direct2d.disabled লিখুন। প্যারামিটারের মান যদি False দেখায়, তবে বোঝা যাবে এটি আগে থেকেই সক্রিয় আছে।
ট্যাব সীমাবদ্ধতা: একাধিক ট্যাবে আলাদা সাইট দেখার জন্য ফায়ারফক্স ওভারলোডেড হয়ে মেমোরি বেশি নেয়। তাই ট্যাব ব্যবহারে সীমাবদ্ধতা আনতে ব্রাউজার থেকে https://goo.gl/A6KARz ওয়েব ঠিকানায় গিয়ে ম্যাক্স ট্যাব ইনস্টল করে নিন। এবার about: addons ঠিকানায় গিয়ে Extensions-এর Max Tabs-এর পাশের অপশন থেকে ৫ বা ৭ নির্বাচন করলে নির্ধারিত ট্যাবের বেশি আর ট্যাব খুলবে না।
ক্যাশিং: অ্যাড্রেসবারে about: config লিখে এন্টার করে Search-এর ঘরে image.mem.max_decoded_image_kb লিখুন। যা আসবে তাতে দুই ক্লিক করলে ডিফল্ট ইমেজ লোডের ক্ষেত্রে ২৫৬ এমবির মান দেখাবে। এখানে ৫০ এমবি করতে ৫১২০০ লিখে ওকে করুন। জাভাস্ক্রিপ্টের মেমোরি কমাতে সার্চের ঘরে javascript.options.mem.max লিখে এন্টার করুন। এখানে দুই ক্লিক করে আগের মতোই ৫১২০০ লিখে ওকে চাপুন। আবার সার্চের ঘরে javascript.options.mem. high_water_mark লিখলে যা আসবে তাতে দুই ক্লিক করে ৩০ লিখে ফের ওকে চাপুন।
সেশন হিস্টোরি: ফায়ারফক্স প্রতিটি ট্যাবকে ক্যাশে জমিয়ে রেখে পরবর্তী সময়ে সেশন হিস্টোরিতে তাকে দেখায়। মেমোরি ক্যাশ থেকে ভিন্ন এই ক্যাশিংকে কমাতে আগের মতোই কনফিগ পেজে গিয়ে সার্চে browser.sessionhistory.max_entries লিখলে যা আসবে তাতে দুই ক্লিক করে খুলে ৫০ লেখা কেটে দিয়ে তাতে ১০ লিখে ওকে করুন।