শৌচাগার আয়নাও স্মার্ট!

স্মার্ট আয়না
স্মার্ট আয়না

শৌচাগারের আয়না যদি মোবাইল ফোনের মতো স্মার্ট যন্ত্র হিসেবে দরকারি তথ্য দেখায়—তা কেমন হয়? এমনই স্মার্ট আয়না তৈরি করেছেন গুগলের এক প্রকৌশলী।
এই আয়নায় আবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমও ব্যবহার করা যায়। আয়নায় স্বয়ংক্রিয়ভাবে দিন-সময়, আবহাওয়াসহ দরকারি তথ্য দেখাতে পারে। এ ছাড়া কণ্ঠস্বর ব্যবহার করে গুগল সার্চ করা যাবে।
ম্যাক্স ব্রাউন নামের ওই সফটওয়্যার প্রকৌশলী কন্ট্রোল বোর্ড, ডিসপ্লে প্যানেল, যন্ত্রাংশ ও এই আয়না তৈরিতে দরকারি সরঞ্জাম ব্যবহার করে ‘গুগল নাউ মিরর’ তৈরি করেছেন। ব্রাউন দাবি করেন, তাঁর শৌচাগারের আয়নাটি কাল্পনিক ‘ভবিষ্যতের আয়না’ হিসেবে তৈরির লক্ষ্যে অ্যান্ড্রয়েডচালিত আয়না তৈরি করেন তিনি।
ব্রাউন বলেন, অনেকেই এ ধরনের প্রকল্প নিয়ে কাজ করছেন। তবে তাঁর পরিকল্পনা ছিল ভিন্ন। গুগল নাউ ফিচারের সঙ্গে কাজের উপযোগী বিভিন্ন ফিচার যুক্ত করতে কাজ করেন তিনি। গুগল নাউ হচ্ছে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার যা ডিজিটাল সহকারী হিসেবে কাজ করে।

বিশ্লেষকেরা বলছেন, ব্রাউনের সফটওয়্যারটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। এটি আরও উন্নত করতে হবে। তবে তিনি যে প্রটোটাইপটি তৈরি করেছেন তা পরিপূর্ণ কার্যকর ডিসপ্লে হিসেবে কাজ করছে।