কার্ড দিয়ে যুদ্ধ জয়

.
.

গেম নির্মাতা হিসেবে সুপারসেল সুপরিচিত। প্রধান কারণ ক্ল্যাশ অব ক্ল্যানসের জনপ্রিয়তা। এ বছর সুপারসেলের পক্ষ থেকে মোবাইল গেমারদের জন্য চমক হলো ক্ল্যাশ রয়্যাল। গেমের নামে ক্ল্যাশ অব ক্ল্যানসের গন্ধ থাকায় অনেকের ধারণা, এটা হয়তো ক্ল্যাশ অব ক্ল্যানসের নতুন সংস্করণ। তবে নির্মাতা প্রতিষ্ঠান সাফ জানিয়ে দিয়েছে, দুটি দুই ধরনের গেম। যদিও ক্ল্যাশ অব ক্ল্যানস নির্মাতা দলের একটি বড় অংশ ক্ল্যাশ রয়্যাল নির্মাণে কাজ করেছে।
অনলাইনভিত্তিক ফ্রিমিয়াম (ফ্রি + প্রিমিয়াম) গেম ক্ল্যাশ রয়্যাল অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যেই নামিয়ে নেওয়া যাবে। তবে এর প্রিমিয়াম-সুবিধাগুলো পেতে কিছুটা খরচ করতে হবে।
কৌশলধর্মী গেমটির বিশেষত্ব হলো প্রচলিত কার্ড গেমের সঙ্গে স্থাপনা প্রতিরক্ষার সংযুক্তি। এ ছাড়া একই সঙ্গে একাধিক গেমারের যুদ্ধক্ষেত্রের লড়াই তো থাকছেই। ক্ল্যাশ রয়্যালে দুই প্রতিপক্ষ যুদ্ধে লিপ্ত হয়, কৌশল অনেকটা যুদ্ধের ময়দানের মতো। যুদ্ধ জয়ের জন্য কার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয়, যেখানে একেকটি কার্ড একেক ধরনের যোদ্ধা নির্দেশ করে, যাদের আলাদা শক্তি, বিশেষ ক্ষমতা ও কৌশল রয়েছে। মোট আটটি কার্ড নিয়ে খেলায় নামতে হয়। গেমটিতে সাধারণ, দুর্লভ, বীরত্বপূর্ণ ও কিংবদন্তি—চার ধরনের কার্ড রয়েছে। সবচেয়ে বেশি গেমে জয়লাভের মাধ্যমে অপেক্ষাকৃত শক্তিশালী কার্ড অর্জন করা সম্ভব। তবে জয়লাভের কৌশল হলো যুদ্ধ ময়দানের দুই প্রান্তে থাকা দুই গেমারের তিনটি করে স্থাপনা টাওয়ার ধ্বংস করা। যে গেমার সবচেয়ে কম সময়ে অন্য গেমারের টাওয়ারটি ধ্বংস করতে পারবে, সে-ই জয়ী। কোনো গেম সম্পন্ন করতে সময় দেওয়া হবে তিন মিনিট, তবে এর মধ্যে যদি দুপক্ষই কোনো স্থাপনা ধ্বংস করতে না পারে, তবে অতিরিক্ত এক মিনিট পাওয়া যাবে ড্র এড়ানোর জন্য।
গেমটিতে বিভিন্ন স্তর রয়েছে, যেগুলো একের পর এক লড়াই করে জয়ের মাধ্যমে উতরে যেতে হবে।