দিনাজপুর থেকে শুরু হচ্ছে প্রচারণাপর্ব

.
.

আগামীকাল ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৬-এর প্রচারণাপর্ব। দেশের ৬০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে এই অ্যাক্টিভেশন রাউন্ড। এবারের প্রচারণাপর্ব শুরু হচ্ছে দিনাজপুর থেকে। কাল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী এ প্রতিযোগিতা সম্পর্কে নানা কিছু জানানো হবে। এ ছাড়াও রয়েছে আলোচনা।
প্রতিযোগিতার আয়োজক এথিকস অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান প্রথম আলোকে বলেন, এই প্রতিযোগিতা সম্পর্কে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে এই ‘অ্যাক্টিভেশন’ পর্বের আয়োজন করা হয়। প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সমন্বয়ক রাজেশ পালিত জানান, অ্যাপ তৈরির প্রক্রিয়া, প্রতিযোগিতার নিয়মাবলি সম্পর্কে জানানো হবে প্রচারণাপর্বে। সঙ্গে থাকবে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বও।
দিনাজপুরের পর ১৯, ২০, ২১, ২৪ ও ২৫ জুলাই যথাক্রমে রংপুরের ডেল্টা কম্পিউটার কলেজ, সৈয়দপুরের বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে অ্যাক্টিভেশন রাউন্ড।
ইএটিএল-প্রথম আলো আয়োজিত এই প্রতিযোগিতা চতুর্থবারের মতো শুরু হয়েছে গত ২৪ মে। www.eatlapps.com/contest2016 ঠিকানার ওয়েবসাইটে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলগতভাবে অ্যাপের ধারণা জমা দিতে পারবেন। পরে ধাপে ধাপে অ্যাপ তৈরি করতে হবে। তিন বিভাগে কৃষি ও পশুপালন, শিক্ষা, অর্থব্যবস্থা, ব্যবসা, স্বাস্থ্য ও জীবন যাপন, খবর ও বিনোদন, পরিবার ও সামাজিক, ব্লগিং, খাদ্য, কেনাকাটা, গেম ইত্যাদি বিষয়ে অ্যাপ জমা দেওয়া যাবে। প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা পুরস্কার। সঙ্গে এবার যোগ হচ্ছে ট্রফি। এ ছাড়া প্রতি বিভাগে প্রথম অ্যাপ পাবে দুই লাখ টাকা।
বিশ্বব্যাংক ও কানাডা এবারের আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক। প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ ও চ্যানেল আই।