নতুন রূপে উইন্ডোজ ১০

.
.

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের গুরুত্বপূর্ণ একটি হালনাগাদ প্রকাশ করেছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। এর নাম দেওয়া হয়েছে প্রথম বার্ষিকী হালনাগাদ। নতুন সুবিধা যোগ করার চেয়ে বিদ্যমান সুবিধার উন্নয়ন এতে প্রাধান্য পেয়েছে। প্রথম বার্ষিকী বলার কারণ, ২০১৫ সালের ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম প্রকাশ করে মাইক্রোসফট। সে সময় বলা হয়, পরবর্তী এক বছর পর্যন্ত উইন্ডোজ ৭ এবং ৮.১ ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০-এ হালনাগাদ করতে পারবেন। চলতি বছরের ২৯ জুলাই সে মেয়াদ শেষ হয়। যাঁরা ইতিমধ্যে উইন্ডোজ ১০ ব্যবহার শুরু করেছেন, তাঁদের জন্য ২ আগস্ট থেকে বিনা মূল্যে নতুন এই হালনাগাদটি প্রকাশ করা হয়।

নতুন সুবিধা: স্পর্শকাতর পর্দার কম্পিউটারে লেখা কিংবা আঁকার কাজে ব্যবহারের জন্য উইন্ডোজ ইংক সফটওয়্যারটি ঢেলে সাজিয়েছে মাইক্রোসফট। স্টার্ট মেনু, নোটিফিকেশন প্যানেল, নিরাপত্তাব্যবস্থা, টাস্ক বার এবং সর্বোপরি কালচে নকশার ‘ডার্ক থিম’-এর উন্নয়ন করা হয়েছে। কম্পিউটার লক করা থাকলেও কাজ করবে ডিজিটাল সহকারী করটানা। এখন থেকে ওয়েবসাইট দেখার সফটওয়্যার মাইক্রোসফট এজ ব্রাউজারে লাস্টপাস, এভারনোট, অ্যাড-ব্লকের মতো এক্সটেনশন সমর্থন করবে।

হালনাগাদ করতে চাইলে: উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা সহজেই নতুন সংস্করণে হালনাগাদ করতে পারবেন। চাইলে একদম নতুন করেও ইনস্টল করার সুযোগ আছে। স্বয়ংক্রিয় হালনাগাদ সুবিধা চালু থাকলে আলাদা করে কিছু করার দরকার হবে না। তবে ব্যবহারকারীদের কাছে নতুন সংস্করণ ধাপে ধাপে পৌঁছানোর পরিকল্পনা মাইক্রোসফটের, আর তাই শুরুতেই হালনাগাদ নাও পেতে পারেন। যাদের তর সইছে না, তাদের জন্যও ব্যবস্থা রেখেছে মাইক্রোসফট। নিচের কয়েকটি ধাপ অনুসরণ করে হালনাগাদ করা যাবে।
* স্টার্ট মেনু থেকে Settings/Updates & Security/Windows Update নির্বাচন করুন
* Update & security বোতামে ক্লিক করুন
* উইন্ডোজ আপডেট ট্যাবে Check for Updates-এ ক্লিক করুন
* ‘Feature update to Windows 10, version 1607’ নামে পাওয়া যাবে নতুন হালনাগাদটি। আপডেট বোতামে ক্লিক করলে প্রথমে ডাউনলোড এবং পরে ইনস্টল শুরু হবে
* আর এত ঝামেলায় যেতে না চাইলে এই লিংকে গিয়েও হালনাগাদ করতে পারবেন: http://goo.gl/tm2Jxh। প্রথমে একটি ছোট সফটওয়্যার নামাতে হবে। সেই সফটওয়্যারের নির্দেশনা অনুসরণ করলেই হালনাগাদ হয়ে যাবে
* আর আপনার কাছে যদি প্রোডাক্ট লাইসেন্স কি থাকে তবে আইএসও ফাইল নামিয়েও পেনড্রাইভ বা ডিভিডি ডিস্কে বার্ন করে ইনস্টল করতে পারবেন। নামানোর ঠিকানা: https://goo.gl/4FbbR9।
* সূত্র: উইন্ডোজ ব্লগ, দ্য ভার্জ