ব্রাউজ করুন, অর্থ নিন

এজ ব্রাউজার
এজ ব্রাউজার

ব্রাউজার ব্যবহারকারীদের ‘এজ’-এর দিকে আকৃষ্ট করতে অর্থ আয়ের সুযোগ করে দিচ্ছে মাইক্রোসফট। এজ ব্রাউজারটি গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স ও অপেরার চেয়ে বেশিক্ষণ ব্যাটারি ব্যাকআপ দিতে পারে বলে দাবি বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির।

মাইক্রোসফটের দাবি, দৈনন্দিন কাজ ছাড়াও ইউটিউবে ভিডিও দেখা, ইন্টারনেট ব্রাউজ করা ও সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্রাউজের মতো কাজে ৩৬ থেকে ৫৩ শতাংশ পর্যন্ত ব্যাটারির আয়ু বাড়াতে পারে এজ ব্রাউজার।
১৯ আগস্ট প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি ‘মাইক্রোসফট রিওয়ার্ডস’ নামে একটি কর্মসূচি চালুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এটি ‘বিং রিওয়ার্ডস’কে নতুন করে ব্র্যান্ডিং করা। এটি এখন পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। এই কর্মসূচির অধীনে মাইক্রোসফটের এজ ব্রাউজার ও বিং সার্চ ব্যবহার করলে ব্যবহারকারীরা নির্দিষ্ট পয়েন্ট পান। এই পয়েন্ট কাজে লাগিয়ে মাইক্রোসফট স্টোর থেকে কেনাকাটা করতে পারেন।
এই পয়েন্ট পেতে বিংকে ডিফল্ট সার্চ ইঞ্জিন করতে হবে এবং এজ ব্রাউজার ব্যবহার করতে হবে। পয়েন্ট পরে ভাউচারে রূপান্তর করে নেওয়া যাবে এমনকি আমাজন, স্টারবাকস, স্কাইপে ক্রেডিট কেনা যাবে।
সিনেটের প্রতিবেদনে জানানো হয়, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের তিন-চতুর্থাংশ এজ ব্রাউজার ব্যবহার করেন না। এর আগে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার শীর্ষস্থানে ছিল। গত এক দশকে ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহার ধীরে ধীরে কমেছে। অন্যদিকে, গুগল ক্রোম ও ফায়ারফক্স জনপ্রিয় হলে উঠলেও এজের ব্যবহার কমছে। তথ্যসূত্র: আইএএনএস।