স্যামসাং গ্যালাক্সি নোট ৭ তৈরি ও বিক্রি বন্ধের সিদ্ধান্ত

দক্ষিণ কোরিয়ার গুয়াংজু পুলিশ স্টেশনের প্রকা​শ করা ছবিতে বিস্ফোরিত একটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন। ১৩ সেপ্টেম্বর ছবিটি প্রকাশ করা হয়। ছবি: এএফপি
দক্ষিণ কোরিয়ার গুয়াংজু পুলিশ স্টেশনের প্রকা​শ করা ছবিতে বিস্ফোরিত একটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন। ১৩ সেপ্টেম্বর ছবিটি প্রকাশ করা হয়। ছবি: এএফপি

গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন আর তৈরি করবে না স্যামসাং। এই ফোন বিক্রি ও বদলে দেওয়াও পুরোপুরিভাবে বন্ধ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যাটারি থেকে আগুন লাগার ঘটনা তদন্ত এবং মান নিয়ন্ত্রণ করে আমরা উৎপাদন পরিকল্পনা পুনর্বিন্যাস করেছিলাম। তবে আমাদের কাছে গ্রাহকের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার পায়। আর তাই গ্যালাক্সি নোট ৭ আর তৈরি না করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি আমরা। তৈরির প্রক্রিয়া বন্ধের পাশাপাশি এই ফোন বিক্রি ও বদলে দেওয়ার প্রক্রিয়াও বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গতকাল সোমবার গ্যালাক্সি নোট ৭ তৈরি আপাতত বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছিলেন স্যামসাংয়ের এক কর্মকর্তা। বদলে দেওয়া ফোনেও আগুন লাগার নতুন অভিযোগ পাওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে আজ এ বিষয়ে চূড়ান্ত ঘোষণাটিই এল।

সেপ্টেম্বরে গ্যালাক্সি নোট ৭–এর ব্যাটারি থেকে আগুন লাগছে—এ অভিযোগের পর আড়াই লাখ ফোন বাজার থেকে তুলে নেয় দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। ক্রেতাদের সেট বদলে দেওয়ার কথা ঘোষণা দেওয়া হয়। তবে এই বদলে দেওয়া সেট থেকেও ধোঁয়ার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের কেনটাকির বাসিন্দা মাইকেল ক্লেরিং। এ ছাড়া গত সপ্তাহে সাউথওয়েস্ট এয়ারলাইনসের একটি বিমানে নোট ৭-এর একটি ইউনিটে আগুন লাগার অভিযোগ পাওয়া যায়। এই সেটটিও বদলি হিসেবে নেওয়া ছিল।