স্মার্টফোন, ক্যামেরা না হাতঘড়ি?

ক্রসবো হাতঘড়িতে যুক্ত হচ্ছে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা
ক্রসবো হাতঘড়িতে যুক্ত হচ্ছে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা

অনেকে হয়তো ভাবেন যে, স্মার্টফোনটি যদি হাতে পরা যেত! সুখবর। শিগগিরই হাতঘড়ি ব্যবহার করেই ফোনকল থেকে শুরু করে ইন্টারনেট ব্রাউজ, ছবি তোলা এমনকি ভিডিওচিত্রও ধারণ করা যাবে। মার্কিন কয়েকজন প্রযুক্তি উদ্যোক্তা পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত এমন হাতঘড়ি তৈরি করছেন যাতে স্মার্টফোনের মত অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে এবং স্মার্টফোনের সব সুবিধা থাকবে।
ক্রাউড ফান্ডিং ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তহবিল সংগ্রহের পর ‘ওমেট ট্রুস্মার্ট’ নামের একটি স্মার্ট হাতঘড়ি তৈরির উদ্যোগ সফল হতে যাচ্ছে। কিকস্টার্টার ওয়েবসাইটে প্রচারণার মাধ্যমে নিউইয়র্কভিত্তিক  উদ্যোক্তারা এক লাখ মার্কিন ডলার তহবিল সংগ্রহ করেছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ওমেট ট্রুস্মার্ট
ওমেট ট্রুস্মার্ট

এ প্রকল্পের বর্ণনায় বলা হয়েছে, ‘ওমেট ট্রুস্মার্ট’ হাতঘড়িতে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত থাকবে। এতে থাকবে মাইক্রো সিম ব্যবহারের সুযোগ। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর হাতঘড়িটিতে ব্যবহূত হবে এক দশমিক পাঁচ ইঞ্চি মাপের টাচস্ক্রিন ডিসপ্লে যাতে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের সুবিধা থাকবে। চার গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য ধারণ ক্ষমতার হাতঘড়িতে এক্সটার্নাল ৩২ গিগাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করবে। ওমেট ট্রুস্মার্ট হবে পানি রোধী হাতঘড়ি।
এই স্মার্ট হাতঘড়িটির উদ্যোক্তারা জানিয়েছেন, চীনের একটি কারখানায় তৈরি হবে ট্রুস্মার্ট হাতঘড়ি। চলতি বছরেই ৩০০ মার্কিন ডলারে বেশ কিছু হাতঘড়ি বিক্রির পরিকল্পনা করেছে ওমেট। অবশ্য, হাতঘড়িটির চূড়ান্ত নকশা এখনও ঠিক করা হয়নি বলেও ওমেটের প্রকৌশলীরা জানিয়েছেন।

পাইন
পাইন

পাইন
কানাডার ইলেকট্রনিক পণ্য নির্মাতা নেপচুন কম্পিউটার এমন একটি হাতঘড়ি তৈরি করছে, যা স্মার্টফোনের মতোই ব্যবহার করা যাবে। নেপচুনের তৈরি করা এ হাতঘড়ির নাম হবে ‘পাইন’। নকশা পর্যায়ে থাকা এ হাতঘড়িতে মাইক্রো সিমকার্ড ব্যবহার করে ফোন করা যাবে। এ ছাড়া এর মাধ্যমে ই-মেইল পাঠানো, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার করা, গান শোনা, ভিডিওচিত্র দেখা ও অডিও-ভিডিও ধারণ করা যাবে। হাতঘড়িতে থাকবে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা, হার্ট রেট মনিটর, এফএম রেডিও, ডিজিটাল কম্পাস। নিয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি প্রযুক্তির ‘পাইন’ হাতঘড়ি হবে পানিরোধী। অ্যান্ড্রয়েডনির্ভর ২.৪ ইঞ্চি মনিটরযুক্ত পাইন হাতঘড়িতে ব্লুটুথ, ওয়াইফাই, ভারচুয়াল কোয়ারটি কিবোর্ড থাকবে।এ পণ্যটির দাম হতে পারে প্রায় ৩৫০ মার্কিন ডলার।

গ্যালাক্সি গিয়ার
গ্যালাক্সি গিয়ার

গ্যালাক্সি গিয়ার
স্যামসাংয়ের গ্যালাক্সি গিয়ার হাতঘড়ি দিয়ে স্মার্টফোনের মতোই কল করাসহ ইন্টারনেট ব্রাউজ ও ইমেইল আদান-প্রদান করা যাবে। আগামী মাসে অর্থাত্ এই সেপ্টেম্বরেই নানা সুবিধাযুক্ত এ হাতঘড়ি বাজারে উন্মুক্ত করবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি সিরিজের নতুন পণ্য স্মার্ট হাতঘড়িতে রয়েছে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। ৪ সেপ্টেম্বর থেকে বার্লিনে অনুষ্ঠিতব্য আইএফএ কনজুমার ইলেকট্রনিকস মেলায় স্মার্ট হাতঘড়ি নিয়ে হাজির হবে এশিয়ার বৃহত্তম প্রতিষ্ঠানটি। স্যামসাং সূত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, গ্যালাক্সি গিয়ার স্মার্ট হাতঘড়িতে নমনীয় ডিসপ্লে ব্যবহূত হবে অর্থাত্ ডিসপ্লেটি বাঁকানো যাবে।

হাতঘড়িতে ক্যামেরা
ওমেটের তৈরি স্মার্টওয়াচটিতে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরার কথা শুনে আশ্চর্য হওয়ার কিছু নেই। এর আগে জেনেভাভিত্তিক বিলাসবহুল পণ্য নির্মাতা হেইটস ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা সুবিধার ক্রসবো নামের একটি স্মার্টওয়াচ তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে। এ হাতঘড়িটি অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ৮ প্ল্যাটফর্ম সমর্থন করবে। এই স্মার্ট হাতঘড়িটির দাম হতে পারে এক হাজার ২০০ মার্কিন ডলার।

হাতঘড়ির যুদ্ধ শুরু হচ্ছে
বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, চলতি বছর স্মার্ট হাতঘড়ির বাজার দাঁড়াবে এক হাজার কোটি ডলারে। অ্যাপল, গুগল, স্যামসাং ছাড়াও স্মার্ট হাতঘড়ি তৈরির উদ্যোগ নিয়েছে পেবল, নাইকি, এলজিসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান। বাজার গবেষকেরা স্মার্ট হাতঘড়ির বাজারকে সম্ভাবনাময় বলেই জানিয়েছেন। স্মার্টফোন, ট্যাবলেট আর টিভির পাশাপাশি পরিধেয় প্রযুক্তিপণ্য হিসেবে স্মার্ট হাতঘড়ির বাজার বাড়বে বলেও বাজার গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, স্মার্টফোনের মতোই সব ধরনের প্রযুক্তি নিয়ে বাজারে আসছে স্মার্ট হাতঘড়ি। তাই নতুন ক্রেতাদের ভাবতেই হবে স্মার্টফোন, ক্যামেরা নাকি স্মার্ট ওয়াচ?