দেশের আর একজনও যেন মাদকাসক্ত না হয়

অনেক রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই দেশ। এ দেশে যেন আর একজনও মাদকাসক্ত না হয়। মাদকের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে।’ গতকাল মঙ্গলবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) মিলনায়তনে বাংলালিংক-প্রথম আলো মাদকবিরোধী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকুল ইসলাম এ কথা বলেন।
বিকেল সাড়ে তিনটায় শুরু হয় আলোচনা সভা। এতে প্রথম আলোর উপসম্পাদক আনিসুল হক বলেন, ‘সবাই মিলে চেষ্টা করলে আমরা দেশকে মাদকমুক্ত করতে পারব। ২০ বছর পর বাংলাদেশ হবে একটি আলোকিত দেশ।’
প্রথম আলো বন্ধুসভার পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান রওশন বলেন, ‘প্রতিটি বিশ্ববিদ্যালয়কে মাদকমুক্ত করতে চাই। এ লক্ষ্যেই আমাদের এই কার্যক্রম।’
মনোচিকিত্সক ও লেখক মোহিত কামাল বলেন, ‘মাদকের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।’ এরপর তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান মোহিতুল আলম বলেন, মাদককে ‘না’ বলার মনোবল বাড়াতে হবে। শিক্ষার একটা বড় ভূমিকা মাদক নিরাময় করা।
শিল্পী মাহমুদুজ্জামান বাবু বলেন, ‘শাসকেরা চান তরুণসমাজ মাদক সেবন করুক। তাহলে তারা অন্যায়ের প্রতিবাদ করবে না। আমাদের এই দাসত্বের জীবন থেকে মুক্তি লাভ করতে হবে। রুখে দাঁড়াতে হবে মাদকের বিরুদ্ধে।’ শুরুতে বন্ধুসভার আহ্বায়ক আবদুল্লাহ আল মুজাহিদ বক্তব্য দেন।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, নাচ, গান পরিবেশিত হয়। এতে অংশ নেন ক্লোজ আপ শিল্পী আবিদ শাহরিয়ার, পুলব, রণক, শোভন, চার্লস ডি কস্তা, শুভ্রা, জান্নাতি কাশফা, অন্তু, ঈশিতা, তুহিন, মুনিরাসহ অনেকে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ফারহানা শাহরিন ও সাইদুজ্জামান রওশন।