স্বপ্নপূরণে পাশে থাকার প্রত্যয়

জীবনের পথ কুসুম বিছানো থাকে না অনেকের। আজন্ম তাদের যেতে হয় কণ্টকময় পথ পাড়ি দিয়ে। অনেকে যেতে যেতে থেমে যায়। কেউ কেউ আবার দাঁতে দাঁত চেপে উঠে দাঁড়ায়, ভাগ্য নামের কুহেলিকার তোয়াক্কা না করে প্রবল প্রাণশক্তিতে এগিয়ে চলে আপন অভীষ্টের দিকে। তৈরি করে নেয় নিজের ভবিষ্যৎ।
জীবনপথের সেই সব দুর্দম অভিযাত্রী এসেছিল গতকাল প্রথম আলোয়। শুনিয়েছে বিরুদ্ধ প্রতিবেশের সঙ্গে তাদের নিরুপায় সংগ্রামের কাহিনি। বলেছে সাহস ও স্বপ্নের কথা। বাষ্পরুদ্ধ হয়েছে কারও কণ্ঠ। নেমেছে অশ্রুধারা। তবে তা অসহায়ের অক্ষম কান্না নয়, বরং তা ছিল গৌরবের মহিমায় ভাস্বর। তারা হাল ছাড়ার কথা ভাবেনি। ব্যক্ত করেছে কঠিন বাস্তবতার বিরুদ্ধে কঠোর যুদ্ধ চালিয়ে যাওয়ার অটল সংকল্প। তাদের অনুপ্রেরণা দিতে এসে নিজেরাই অনুপ্রাণিত হওয়ার কথা বলেছেন সমাজের প্রতিষ্ঠিত জনেরা।
গতকাল বেলা ১১টায় সিএ ভবন মিলনায়তনে আয়োজন করা হয়েছিল সারা দেশের ২০১২ সালের এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পাওয়া অতিদরিদ্র মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা। প্রথম আলো যাদের অভিহিত করেছে ‘অদম্য মেধাবী’ অভিধায়। ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে এ সংবর্ধনায় এসএসসির ৫০, ব্যক্তিগত উদ্যোগ-প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে পাঁচ ও এইচএসসির ৩৫—মোট ৯০ জন অদম্য মেধাবীকে সংবর্ধনা ও শিক্ষাবৃত্তি দেওয়া হয় এই অনুষ্ঠানে।