মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে মাদকবিরোধী সেরা প্রতিবেদন ও স্টিকার প্রতিযোগিতা পুরস্কার ২০১৭ প্রদান করা হয়। পুরস্কার পাওয়া নয়জনের সঙ্গে অতিথিরা l ছবি: প্রথম আলো
রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে মাদকবিরোধী সেরা প্রতিবেদন ও স্টিকার প্রতিযোগিতা পুরস্কার ২০১৭ প্রদান করা হয়। পুরস্কার পাওয়া নয়জনের সঙ্গে অতিথিরা l ছবি: প্রথম আলো

মাদক দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করে দিচ্ছে। দেশের উন্নয়নের কথা বলছে সবাই, কিন্তু মানবিক উন্নয়ন কতটা হচ্ছে সেদিকে কারও নজর নেই। দেশটাকে বাঁচাতে হলে মাদকের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে।

গতকাল সোমবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে ‘মাদকবিরোধী সেরা প্রতিবেদন ও স্টিকার প্রতিযোগিতা পুরস্কার ২০১৭’ প্রদান অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে মাদক নিয়ে সংবাদপত্র প্রকাশিত ও টেলিভিশনে প্রচারিত প্রতিবেদন থেকে তিনজন করে ছয়জনকে ‘সেরা প্রতিবেদন’ পুরস্কার এবং ‘তিনজনকে সেরা’ স্টিকার পুরস্কার দেওয়া হয়। দৈনিক ইত্তেফাক–এর ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন সবার হাতে পুরস্কারের নগদ অর্থ ও সনদ তুলে দেন এবং মেডেল পরিয়ে দেন।

অনুষ্ঠানে জানানো হয়, পুরস্কারের জন্য সংবাদপত্র বিভাগে ৩২টি, টেলিভিশন বিভাগে ৯টি এবং সেরা স্টিকারের দৌড়ে অংশ নিতে দেড় হাজারের বেশি স্টিকার জমা পড়েছিল। অনুষ্ঠানে প্রথম আলো ট্রাস্টের চেয়ারম্যান ও এনভয় গ্রুপের প্রধান কুতুবউদ্দিন আহমেদ বলেন, মাদক এবং দুর্নীতি এই সমাজের সবচেয়ে বড় সমস্যা। ঢাকা ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, যে যুবক ও তরুণেরা দেশের ভবিষ্যৎ, তাঁরাই মাদকে আসক্ত হচ্ছেন। তাঁদের আগলে রাখতে হবে। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক মোহিত কামাল বলেন, মাদকাসক্তি কোন অপরাধ না, এটা একটা রোগ। এর মূলোৎপাটনে সবাইকে আরও সচেষ্ট হতে হবে। প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, মাদক নিয়ন্ত্রণ করতে না পারলে দেশের ভবিষ্যৎ অন্ধকার।

২০১০ সাল থেকে এই পুরস্কার দিচ্ছে প্রথম আলো ট্রাস্ট। গতকাল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রথম আলো ট্রাস্টের প্রধান পরিচালন কর্মকর্তা আজিজা আহমেদ। প্রথম আলো ট্রাস্টের ট্রাস্টি ও সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম এবং একাত্তর টেলিভিশনের পরিচালক (বার্তা) সৈয়দ ইশতিয়াক রেজা অনুষ্ঠানে বক্তব্য দেন।

পুরস্কার পেলেন যাঁরা

মাদকবিষয়ক প্রতিবেদনে সংবাদপত্র বিভাগে দৈনিক আমাদের সময়-এর স্টাফ রিপোর্টার হাসান জাভেদ প্রথম, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম দ্বিতীয় এবং যশোরের দৈনিক লোকসমাজ–এর প্রধান প্রতিবেদক মোস্তফা রুহুল কুদ্দুস তৃতীয় পুরস্কার পেয়েছেন। টেলিভিশন বিভাগে মাছরাঙা টিভির স্টাফ রিপোর্টার ওবায়দুল কবির প্রথম, নিউজ টোয়েন্টি ফোরের স্টাফ রিপোর্টার আলী তালুকদার দ্বিতীয় এবং যমুনা টিভির স্টাফ রিপোর্টার সাজ্জাদ পারভেজ তৃতীয় পুরস্কার পেয়েছেন। পুরস্কার হিসেবে প্রথম স্থানের জন্য ৫০ হাজার, দ্বিতীয় স্থানের জন্য ২৫ হাজার এবং তৃতীয় স্থানের জন্য ১৫ হাজার টাকা পেয়েছেন। আর মাদকবিরোধী স্টিকার প্রতিযোগিতায় গোপালগঞ্জের কোটালিপাড়া ইউনিয়ন ইনস্টিটিউটের নবম শ্রেণির ছাত্রী সায়মা মালিহা প্রথম, খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছাত্রী আত্মজা মণ্ডল দ্বিতীয় এবং ঢাকার ভিকারুননিসা নূন স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী ফাবলিহা জাফনা তৃতীয় পুরস্কার পেয়েছে। পোস্টার প্রতিযোগিতয়া প্রথম স্থান অধিকারীকে ১৫ হাজার টাকার বই, দ্বিতীয় স্থান অধিকারীকে ১০ হাজার টাকার বই এবং তৃতীয় স্থান অধিকারীকে ৫ হাজার টাকার বই দেওয়া হয়। তাদের প্রত্যেককে এক বছরের কিশোর আলোও দেওয়া হয়।

সেরা প্রতিবেদন ও স্টিকার নির্বাচনের বিচারকের দায়িত্ব পালন করেন ইত্তেফাক–এর ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, একাত্তর টেলিভিশনের পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজা, ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষক সেলিম আহমেদ, ডেইলি স্টার–এর উপসম্পাদক শাহরিয়ার খান, প্রথম আলোর চিফ আর্টিস্ট অশোক কর্মকার ও আর্টিস্ট নিয়াজ চৌধুরী।