প্রিয়জন মাদকাসক্ত হলেও তাদের ঘৃণা করবেন না

প্রথম আলো ট্রাস্ট মাদকবিরোধী পরামর্শ সহায়তা অনুষ্ঠানে মনোরোগ বিশেষজ্ঞরা উপস্থিত পরামর্শ নিতে আসা অভিভাবকদের উদ্দেশে পরামর্শ দেন, সন্তান বা প্রিয়জন মাদকাসক্ত হলে গোপন করবেন না। ঘৃণা করবেন না। ধৈর্য হারাবেন না । একই সঙ্গে মাদকাসক্তদের স্বাভাবিক জীবনে ফিরে আনার কিছু পরামর্শ দেন। প্রথম আলো ট্রাস্ট মাদকবিরোধী আন্দোলনের উদ্যোগে রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে গতকাল শনিবার বিকেলে অনুষ্ঠিত হয় মাদকবিরোধী পরামর্শ সহায়তার ৯০ তম অনুষ্ঠান।প্রথম আলো ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক ফেরদৌস ফয়সাল অনুষ্ঠানটি সঞ্চালনায় অনুষ্ঠানে মাদকাসক্ত ব্যক্তি ও তাঁদের অভিভাবকদের কাছ থেকে বিভিন্ন সমস্যা শুনে পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক মোহিত কামাল, সহযোগী অধ্যাপক মেখলা সরকার ,মো. জিল্লুর রহমান খান, সহকারী অধ্যাপক ফারজানা রহমান, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া ও কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক চিকিৎসক মো. রাহেনুল ইসলাম ।  

আলোচকেরা বলেন, মাদকাসক্ত থেকে যারা ফিরেছেন তাদের উদ্দেশে তিনটি পরামর্শ সময়, স্থান ব্যক্তি পরিহার করতে হবে। অর্থাৎ যে সময়ে মাদক গ্রহণ করতেন সেই সময়ে মাদক নেওয়া ইচ্ছা জাগতে পারে।

যে স্থানে মাদক গ্রহণ করতেন সেই স্থানে গেলে  মাদক নেওয়া ইচ্ছা হতে পারে। যে ব্যক্তি বা বন্ধুর মাধ্যমে মাদক গ্রহণ করতেন সেই ব্যক্তিকে দেখলেও মাদক নেওয়া ইচ্ছা হতে পারে।সন্তান কোথায় যাচ্ছে, কী করছে, কখন ফিরছে—প্রতিটি বিষয়ে বাবা-মাকে খোঁজ নিতে হবে। সন্তানদের সঙ্গে এমন সম্পর্ক গড়তে হবে, যাতে তাঁরা বাবা-মাকে সবকিছু খুলে বলতে পারে। রাজধানীর তেজগাঁও কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে প্রতি বুধবার বেলা ১১ টায় অভিভাবকদের পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া  জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে মাদকাসক্তি ক্লিনিকে ১০ টাকা টিকিটের বিনিময়ে সেবা পেতে পারেন।  

প্রতি মাসে মাদকাসক্ত ও তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে একটি পরামর্শ সহায়তা হয়। মাদকাসক্ত ব্যক্তির সঙ্গে একান্তে কথা বলে চিকিৎসকেরা ব্যবস্থাপত্র দেন। চিকিৎসকেরা প্রত্যেক ব্যক্তিকে ১২-১৫ মিনিট করে সময় দেন। +০২–৯১২১২২৩ নম্বরে (বেলা ১১ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ) কল করে নাম অন্তভুক্ত করে বা অনুষ্ঠানে সরাসরি হাজির হয়েও বিনা মূল্যে এ সেবা নেওয়া যায়। আগামী ১০ ফেব্রুয়ারি বেলা ৪টায় একই স্থানে পরবর্তী পরামর্শ সহায়তা সভা হবে।