কম্বল খান পায়া খুব উপকার হইল বাহে

দুস্থ শীতার্ত মানুষের মাঝে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে কম্বল বিতরণ।
দুস্থ শীতার্ত মানুষের মাঝে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে কম্বল বিতরণ।

‘হামরা জারোত (শীত) কাহিল হয়া গেছি বা। কাইয়ো হামার দিকে দেখা না। কম্বল খান পায়া খুব উপকার হইল বাহে।’ প্রথম আলো ট্রাস্টের দেওয়া কম্বল পাওয়ার পর এই প্রতিক্রিয়া কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ধরলা নদীতীরবর্তী চর মেকলির খৈমন বেওয়ার (৬৬)।

গতকাল বৃহস্পতিবার প্রথম আলোর কুড়িগ্রাম বন্ধুসভার সদস্যরা চর মেকলিতে ২০০ শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করেন। সিটিব্যাংক এনএর সহযোগিতায় এর আগে গত সোমবার নওগাঁর নিয়ামতপুরে আলোর পাঠশালার শিক্ষার্থীদের মধ্যেও কম্বল বিতরণ করা হয়।

ফুলবাড়ীর বড়ভিটা ইউনিয়নটি ধরলা নদী দিয়ে বিভক্ত। পশ্চিম পারে চর মেকলি। নদীপথে সেখানে যেতে ৩ ঘণ্টা লাগে। কুড়িগ্রাম সদরের কাঁঠালবাড়ী বাংটুর ঘাট থেকে নৌকা নিয়ে গতকাল চরে পৌঁছালে লোকজন ছুটে আসেন। এ সময় নৌকা থেকে একে একে তাঁদের হাতে কম্বল তুলে দেওয়া হয়।

কম্বল পেয়ে ৭২ বছর বয়সী আমির উদ্দিন বলেন, ‘হামরা গরিব মানুষ বাবা। বানোত সউগ ভাসে নিয়া গেইছে। মোট ডুসা কিনমো সে অবস্থা নাই। জারোত খুব কষ্ট পাবার নাগছি। তোমরা খুব উপকার করলেন।’ মজিনা বেওয়া (৫৯) বলেন, ‘এবার যে শীত পড়ছে সওয়া যায় না। হুহু করি বাতাস আসি গাওত নাগে। কম্বল কোন উসুম দেবে।’

সাবেক সেনাসদস্য আবদুল গফুর বলেন, ইউনিয়নের এটাই শেষ অংশ। নদীর এ পারে কেউ সহায়তা দিতে আসেন না। বন্ধুসভার সদস্যরাই এলেন।

চর মেকলিতে কম্বল বিতরণকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম বন্ধুসভার সভাপতি মোখলেছুর রহমান, সদস্য আসিফ ওয়াহিদ, নয়ন সরখেল, জসিম, মাহাফুজ, সাবলু মিয়া।

এদিকে নওগাঁর নিয়ামতপুরের গুড়িহারীতে প্রথম আলো ট্রাস্ট আলোর পাঠশালার শীতার্ত শিক্ষার্থীদের মধ্যে সোমবার ১০০টি কম্বল বিতরণ করা হয়েছে। বিদ্যালয়টির চত্বরে দুপুরে শিক্ষার্থীদের হাতে এসব কম্বল তুলে দেওয়া হয়। রাজশাহী বন্ধুসভার সদস্যরা এগুলো বিতরণ করেন।

কম্বল পেয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীদের আনন্দ ছিল চোখে পড়ার মতো। শিক্ষার্থী নাজমুল হাসান বলে, শীতের মধ্যে গরম কাপড়ের অভাবে অনেক কষ্ট হয়। বিদ্যালয়ে এসে যে কম্বল পাওয়া যায়, তা এই বিদ্যালয়ে ভর্তি হয়ে সে প্রথম দেখল।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সারোয়ার জাহান বলেন, নওগাঁর এই প্রত্যন্ত অঞ্চলের অবহেলিত শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিল। তাদের জন্য প্রথম আলো ট্রাস্ট বিদ্যালয় করে মহৎ কাজ করেছে। শীতে কষ্ট পাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের কম্বল দিয়ে প্রথম আলো আরও ভালো কাজ করল। এতে করে এই বিদ্যালয়ে আসা ছাত্রছাত্রীরা অনেক উৎসাহিত হবে।

কম্বল বিতরণের সময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মো. বদরুজ্জামান, সারোয়ার জাহান, গুড়িহারী-কামদেবপুর আলোর পাঠশালার প্রধান শিক্ষক নূর আলম, সহকারী শিক্ষক রাকিবুল ইসলাম, রাজিব দাস প্রমুখ।