আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করল আলোর পাঠশালা

বাঁশ ও রঙিন কাগজ দিয়ে শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন।
বাঁশ ও রঙিন কাগজ দিয়ে শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন।

মাতৃভাষায় একুশের গান গেয়ে প্রভাতফেরি, মাটির বেদীতে আলপনা এঁকে, বাঁশ ও রঙিন কাগজ দিয়ে শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বরেন্দ্রভূমির গহিনে অবস্থিত বাবুডাইং আলোর পাঠশালার (বাবুডাইং আদিবাসী বিদ্যালয়) শিক্ষার্থীরা। 

প্রথম আলো ট্রাস্ট পরিচালিত এ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষুদ্র কোল জাতিসত্তার শিক্ষার্থীরা মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে নিজেদের ভাষায় ছড়া, আবৃত্তি, দেশাত্মবোধক গানও গায়। কিছু গানের সঙ্গে ছিল নাচও। দিনটি উদযাপনের জন্য অপেক্ষা করে থাকে তারা। বিদ্যালয়ের শ্রেণিকক্ষের মাটির দেয়ালও লেপে-পুছে ঝকঝকে, তকতকে করে তাতে আলপনা আঁকে। এসব কাজে বিদ্যালয়ের শিক্ষকসহ গ্রামবাসীও অংশ নেয়। সপ্তাহজুড়ে চলতে থাকে প্রস্তুতির কাজ। বাড়ি বাড়ি থেকে তোলা চাল-ডাল ও সবজি দিয়ে খিচুড়ি রান্না হয়। শিক্ষক-শিক্ষার্থী ও গ্রামবাসীর সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত থাকে চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সদস্যরাও। এবার যুক্ত হয় চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা প্রবীণ নিবাসের (বৃদ্ধাশ্রম) কয়েকজন বয়স্ক নারী-পুরুষ। এছাড়া পদ্মার ভাঙনে নিঃস্ব হয়ে আসা এ এলাকায় বসবাসরত বাঙালি পরিবারের শিশু শিক্ষার্থী ও অভিভাবকেরাও অনুষ্ঠানে অংশ নেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে র‌্যালি বের করে শিক্ষার্থীরা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে র‌্যালি বের করে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সুরেন কোল টুডুর সভাপতিত্বে আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা বলেন, মাতৃভাষা, মাতৃভূমি ও মাকে ভালোবাসতে হবে। নিজেদের সংস্কৃতিকে হারিয়ে যেতে দেওয়া যাবে না।
অনুষ্ঠানে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, গ্রামের মোড়ল মাধব সরেন, কার্তিক টুডু, দেবেন হাসদা, মহানন্দা প্রবীণ নিবাসের সাধারণ সম্পাদক গিয়াসুর রহমান, বাসিন্দা মইনুল ইসলাম, অভিভাবক আতাবুর রহমান, তরিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন, শিক্ষার্থী তাজরিন খাতুন, তুনজেরা খাতুন, কুরবান আলী প্রমুখ।

অনুষ্ঠানে গত বছর শতভাগ বিদ্যালয়ে উপস্থিত থাকার জন্য তিন শিক্ষার্থীকে স্কুল ব্যাগ ও প্রতি শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের শিক্ষক নির্মল কোল সরেন ও আলী উজ্জামান নূর।
নাচ ও গান পরিবেশন করে শিক্ষার্থীদের মধ্যে অষ্টম শ্রেণির শিক্ষার্থী জোনাকি সাইচুরি, সিমতি টুডু, ললিতা টুডু, অনন্তি টুডু, সপ্তম শ্রেণির মঞ্জুরী টুডু, ষষ্ঠ শ্রেণির চঞ্চলী মারডি, তৃতীয় শ্রেণির ববিতা সাইচুরি, সুরমিলা হাসদা, শ্যামলী হাসদা, রিতা টুডু, সোনালী হাসদা, রুমা হাসদা ও গীতা মুরমু। গান পরিবেশন করে সাগর সরেন। কবিতা আবৃত্তি করে শান্তি হাসদা, মোমিতা হাসদা, মাধুরী টুডু প্রমুখ।