তাঁদের মনে অন্য রকম আনন্দ

ওরা ১৫ জন। তাঁদের কারও ইচ্ছা নারী অধিকার নিয়ে কাজ করা। কেউ চান সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান পরিবর্তনে ভূমিকা রাখতে, দেশের অর্থনীতির উন্নয়নে কাজ করতে চান কেউ কেউ। আবার আরেকজনের আগ্রহ দেশের রাজনীতি নিয়ে গবেষণা করার। আগ্রহ ও ইচ্ছা ভিন্ন হলেও দেশের মানুষের জন্য কাজ করার স্বপ্ন তাঁদের সবার।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রথম আলো ট্রাস্টের ১৫ জন শিক্ষার্থী অংশ নেন। ছবিতে ১১ জনকে দেখা যাচ্ছে। ছবি: প্রথম আলাে।
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রথম আলো ট্রাস্টের ১৫ জন শিক্ষার্থী অংশ নেন। ছবিতে ১১ জনকে দেখা যাচ্ছে। ছবি: প্রথম আলাে।

স্বপ্ন দেখা এই ১৫ জন চট্টগ্রামের (এইউডব্লিউ) ছাত্রী। উচ্চশিক্ষার স্বপ্নপূরণে তাঁদের বৃত্তি দিয়ে সহায়তা করেছে প্রথম আলো ট্রাস্ট। ট্রাস্টের বৃত্তিপ্রাপ্ত এই শিক্ষার্থীরা চলতি বছর স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেছেন। এ জন্য ট্রাস্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তাঁদের অভিভাবকেরা। গতকাল শনিবার নগরের রেডিসন ব্লু চিটাগং বে ভিউয়ের মোহনা মিলনায়তনে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে বৃত্তিপ্রাপ্ত ছাত্রীদের হাতে স্নাতকের সনদ তুলে দেন অতিথিরা।

বান্দরবানের রোয়াংছড়ির মেয়ে উসাইম্যা মারমা প্রথম আলো ট্রাস্টের বৃত্তি নিয়ে এইউডব্লিউতে রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিভাগে ভর্তি হয়েছিলেন। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে প্রথম আলোকে বলেন, ‘দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নিয়ে কাজ করার স্বপ্ন আছে। কেননা তাঁরা আমার কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করেন। তাঁরা মনে করেন, সরকারি চাকরি থাকলে তাঁদের অধিকার নিয়ে কাজ করা সহজ হবে। তাই আমি বিসিএস দেব।’

মেয়ের উচ্চশিক্ষার স্বপ্নপূরণ হওয়ায় প্রথম আলো ট্রাস্টের প্রতি কৃতজ্ঞতা জানান উসাইম্যার সরকারি চাকরিজীবী বাবা অংসাজাই মারমা ও মা ম্যামাচিং মারমা। তাঁরা প্রথম আলোকে বলেন, তাঁদের সম্প্রদায়ের মানুষ এখনো অনেক পিছিয়ে আছেন। মেয়ে তাঁদের কল্যাণে কাজ করবে বলে প্রত্যাশা।

২০১১ সালে বাবাকে হারান বরিশালের মেয়ে ফারিহা তাসনিম। চাকরিজীবী মায়ের অনুপ্রেরণা ও প্রথম আলো ট্রাস্টের সহায়তায় অর্জন করেছেন এইউডব্লিউয়ের ডিগ্রি। রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিভাগের এ ছাত্রীর ইচ্ছা, দেশের বাইরে ভালো কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করার। এরপর দেশে ফিরে রাজনীতি নিয়ে গবেষণা করতে চান।

অর্থনীতি বিভাগ থেকে স্নাতক অর্জন করা জয়পুরহাটেরতামান্না ইয়াসমিন বলেন, ‘পরিবারে আমিই প্রথম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি।এখন দেশের অর্থনীতির উন্নয়ন এবং দারিদ্র্য জনগোষ্ঠীর জন্য কাজ করতে চাই।’

বিদেশে স্নাতকোত্তর করার আগে প্রাথমিকভাবে দেশের কোনো বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করতে চান চট্টগ্রামের ইনশিরাহ্ আলী ও ইজ্জাত তানজিলা।

বৃত্তিপ্রাপ্ত দুই ছাত্রী ময়মনসিংহের তাহসিন মাহবুব ও চট্টগ্রামের সেহেলী আমান দুস্থ ও সুবিধাবঞ্চিত নারী এবং জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় কাজ করবেন।

বৃত্তি পাওয়া ছাত্রীদের অভিভাবকেরা বলেন, প্রথম আলো ট্রাস্টের বৃত্তির কারণে এইউডব্লিউয়ের মতো আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে সন্তানদের পড়ালেখা করা অনেক সহজ হয়েছে।

বৃত্তিপ্রাপ্ত অন্য আট শিক্ষার্থী হলেন অনামিকা দে, নূর-ই-জান্নাত, নাজরানা বিনতে আলম, আফসানা শারমিন, নূর জাহান হীরা, মাহপারা মাশিয়াত, অ্যাস্টন ফার্নান্দেজ ও ফারহানা নাজ।