মচমচে মাছ

মাছ তো নিয়মিতই খাওয়া হয়। এবার একটু খাওয়া যাক অন্যভাবে। দেখে নিন সিতারা ফিরদৌসের দেওয়া রেসিপিগুলো
ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

ফিশ এন ক্রুট
উপকরণ: সামুদ্রিক অথবা কাঁটা কম যেকোনো বড় মাছের ফিলে ৫০০ গ্রাম, ফিশ সস ২ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, এইচপি সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ ও অলিভ অয়েল ১ টেবিল চামচ।
পাফডো তৈরি: ময়দা ২ কাপ, মাখন ১০০ গ্রাম, লবণ পরিমাণমতো, ডিম ১টি ও তেল ২ টেবিল চামচ। মাখন বাদে বাকি সব উপকরণ অল্প পানি দিয়ে মথে মাখন দিয়ে পাফডো তৈরি করতে হবে৷
প্রণালি: সমস্ত উপকরণ মাছে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে৷ এরপর মাছ শুকনা ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রাখতে হবে। এবার পাফডো রুটি আকারে বেলে নিয়ে মাছগুলো ঢেকে দিতে হবে৷ মাছগুলো গ্রিজ করা বেকিং ট্রের ওপর রেখে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২৫ থেকে ৩০ মিনিট বেক করতে হবে।

হোল তেলাপিয়া ডিপ ফ্রাই
হোল তেলাপিয়া ডিপ ফ্রাই

হোল তেলাপিয়া ডিপ ফ্রাই
উপকরণ: ১ কেজি ওজনের তেলাপিয়া ১টি, ফিশ সস ২ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, চিলিফ্লেক্স ২ চা-চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও তেল ২ টেবিল চামচ।
প্রণালি: মাছ পরিষ্কার করে নিয়ে ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে নিন৷ বাকি সমস্ত উপকরণ একসঙ্গে মাখিয়ে মাছের গায়ে ভালো করে লাগিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন৷ এবার মাছ মসলা থেকে উঠিয়ে ময়দা লাগিয়ে গরম ডুবো তেলে ভেজে নিন। একটি বড় ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ মাখন গরম করে মাছের মসলা দিয়ে মাছগুলো ভাজা ভাজা করে নিন৷

মাল্টার রসে কোরাল
মাল্টার রসে কোরাল

মাল্টার রসে কোরাল
উপকরণ: কোরাল মাছ ১ কেজি, মাল্টার রস ৪ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, এইচপি সস ১ টেবিল চামচ, আদা আর রসুনবাটা ১ চা-চামচ, চিলিফ্লেক্স ২ চা-চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো৷
প্রণালি: প্রথমে মাছগুলো পরিষ্কার করে নিতে হবে৷ এবার ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে মাছের গায়ে ভালো করে লাগিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। এবার মাছ অ্যালুমিনিয়াম ফয়েলে পেঁচিয়ে
প্রি-হিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ৫০ মিনিট বেক করে নিতে হবে৷

ফিশ ফিঙ্গার
ফিশ ফিঙ্গার

ফিশ ফিঙ্গার
উপকরণ: সামুদ্রিক মাছ অথবা কাঁটা কম এমন যেকোনো বড় মাছের ফিলে ৫০০ গ্রাম, ফিশ সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিলিফ্লেক্স ১ চা-চামচ, ডিম ২টি, পাপরিকা ১ চা-চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ব্রেডক্রাম ২ কাপ ও তেল ভাজার জন্য পরিমাণমতো।
প্রণালি: মাছের চামড়া ছাড়িয়ে ৩ x ১ x ১ ইঞ্চি মাপে টুকরো করে নিয়ে ডিম, ময়দা, ব্রেডক্রাম ও তেল বাদে বাকি সমস্ত উপকরণ দিয়ে মাছ মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে৷ এরপর মাছগুলো ময়দায় গড়িয়ে রাখতে হবে। এবার ডিম, ২ টেবিল চামচ ময়দা ও সামান্য লবণ দিয়ে কিছুক্ষণ ফেটিয়ে মাছ ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম ডুবো তেলে ভাজতে হবে।

ফিশ অ্যান্ড চিপস
ফিশ অ্যান্ড চিপস

ফিশ অ্যান্ড চিপস
উপকরণ: সামুদ্রিক মাছ (স্যামন হলে ভালো) অথবা কাঁটা কম এমন বড় মাছের ফিলে ৬০০ গ্রাম, ফিশ সস ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ময়দা ২ কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, সোডা ওয়াটার ১ কাপ (সোডা ওয়াটার না থাকলে সেভেন আপ ব্যবহার করতে পারেন) ও ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রণালি: ফিশ সস, ভিনেগার, পাপরিকা, গোলমরিচ গুঁড়া ও লবণ মাছে মাখিয়ে ২৫ মিনিট রেখে দিন। এরপর মাছগুলো আধা কাপ ময়দায় গড়িয়ে নিতে হবে। বাকি ময়দার সঙ্গে বেকিং পাউডার ও সামান্য লবণ একসঙ্গে মিলিয়ে সোডা ওয়াটার দিয়ে ব্যাটার তৈরি করে মাছগুলো ব্যাটারে ডুবিয়ে গরম ডুবো তেলে মচমচে করে ভাজতে হবে৷
আলুর ফ্রেঞ্চ ফ্রাই দিয়ে ফিশ অ্যান্ড চিপস পরিবেশন করতে পারেন।

আলুর ফ্রেঞ্চ ফ্রাই
উপকরণ: বড় আলু ৪০০ গ্রাম, লবণ পরিমাণমতো, ভিনেগার ১ টেবিল চামচ, চিলিফ্লেক্স বা গোলমরিচের গুঁড়া পরিমাণমতো ও ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রণালি: আলু খোসা ছাড়িয়ে লম্বা করে কেটে নিন৷ এবার ধুয়ে ফুটন্ত পানিতে লবণ ও সিরকা দিয়ে অল্প কিছুক্ষণ চুলায় রেখে দিন৷ আলু থেকে পানি ঝরিয়ে বরফপানিতে ভিজিয়ে রাখুন৷ এবার ডুবো তেলে মচমচে করে ভেজে গোলমরিচ গুঁড়া বা চিলিফ্লেক্স ছিটিয়ে পরিবেশন করতে হবে।