তাঁরা সেরা ৫

সুপার শেফ প্রতিযোগিতায় রান্না করছেন সেরা পাঁচের একজন প্রতিযোগী। ছবি: সংগৃহীত
সুপার শেফ প্রতিযোগিতায় রান্না করছেন সেরা পাঁচের একজন প্রতিযোগী। ছবি: সংগৃহীত

লড়াই চলছে ক্যামেরার সামনে। এই লড়াই সুপার শেফ ২০১৭ শিরোপা জয়ের। এরই মধ্যে প্রচার হয়ে গেছে প্রতিযোগিতার ২৯টি পর্ব। অপেক্ষা ফাইনালের। সেরা দুই রাঁধুনি থেকে সেরার শিরোপা উঠবে কার মাথায়, তা জানা যাবে ২০ মে। প্রতিযোগিতার প্রধান তিন বিচারক অভিনেতা তারিক আনাম খান, টিভি উপস্থাপক শারমিন লাকি ও শেফ ড্যানিয়েল গোমেজ। ফাইনালের আগে আমরা বরং সেরা পাঁচে থাকা প্রতিযোগীদের সম্পর্কে জেনে নিই।

বিচারকের সামনে
বিচারকের সামনে

আয়েশা সিদ্দিকী, মায়মুনা আক্তার, আসমা রুপা, সুমনা শারমীন ও শম্পা রহমান। দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানা পর্ব পেরিয়ে রূপচাঁদা-ডেইলি স্টার সুপার শেফ প্রতিযোগিতায় সেরা পাঁচে টিকে থাকাও কম না কারও কাছে। কেউ রান্না শিখেছেন দেখে, কেউবা ঠেকে। মেডিকেল কলেজের হোস্টেলের খাবার ভালো না লাগায় নিজেই রান্না করেছেন কেউ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মায়মুনা আক্তার যেমন বললেন, ‘আমি প্রথম আলোর ক্রোড়পত্র নকশায় প্রকাশিত সব রান্নার রেসিপিই সংগ্রহে রাখি। টেলিভিশনেও দেখি রান্নার অনুষ্ঠান। ছোটবেলা থেকেই দেখি মা নানা ধরনের রান্নার উপকরণ কিনে আনেন। তবে সবটা তিনি ব্যবহার করেন না। এসব উপকরণ দিয়েই রান্নার হাতেখড়ি। আমার যেকোনো রান্নার উৎসাহ বেশি পাই ছোট ভাইয়ের কাছ থেকে।’

রান্না করা খাবার সাজিয়ে পরিবেশনও করতে হয়
রান্না করা খাবার সাজিয়ে পরিবেশনও করতে হয়

তবে হাইস্কুল পর্যন্ত যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা আয়েশা সুলতানার রান্নার গল্প আবার খানিকটা ভিন্ন। আয়েশার পুরো পরিবার ভোজনরসিক। তাই রান্না নিয়ে আগ্রহ আছে সবার। আয়েশা বলেন, ‘মা খুব ভালো রান্না করেন। নিজেও দেশে-বিদেশে ঘোরার ফলে নানা ধরনের খাবার বিষয়ে ধারণা আছে। তাই প্রতিযোগিতার শুরু থেকেই চেষ্টা করছি নতুন কিছু দেখানোর।’ ভালো কিছু দেখানোর দরুন আয়েশা প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে চলে এসেছেন।

রান্না করা খাবার সাজিয়ে পরিবেশনও করতে হয়
রান্না করা খাবার সাজিয়ে পরিবেশনও করতে হয়

প্রতিযোগিতার সেরা পাঁচে ছিলেন এমন আরও দুজন হলেন আসমা রুপা ও সুমনা শারমীন। রান্না ভালোবাসেন বলেই আসমা রুপা একটি রেস্তোরাঁ চালাচ্ছেন ঢাকায়। নিজের রান্নার দক্ষতা ঝালাই করতেই তিনি এই প্রতিযোগিতায় এসেছিলেন। সেরা দশে ছিল তাঁর স্বামী নাজমুল হকও।

আরেক রাঁধুনি তড়িৎ প্রকৌশলী সুমনা শারমীন। তিনিও রান্না করতে ভালোবাসেন ছোটবেলা থেকে।

ভোজ্যতেল ব্র্যান্ড রূপচাঁদার সঙ্গে মিলে যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে দ্য ডেইলি স্টার। বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে সপ্তাহের প্রতি শনি ও রোববার রাত ৯টায় অনুষ্ঠানটি প্রচার করা হয়। বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের বিপণন ব্যবস্থাপক ফয়সাল মাহমুদ বলেন, ‘সারা বিশ্বে আমাদের রান্নার আভিজাত্য তুলে ধরতেই প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করছি আমরা। দেশের রান্নাপ্রেমীদের কাছে সুপার শেফ প্রতিযোগিতা এরই মধ্যে যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে, তার প্রমাণ প্রতিবছর নিবন্ধন ও অংশগ্রহণকারীর সংখ্যা।’

সেরাদের দৌড়ে কে হচ্ছেন সুপার শেফ ২০১৭? জানতে হলে চোখ রাখতে হবে ২০ মে এনটিভিতে।