খেলাপ্রেমী তাঁরা

>কে না খেলাধুলা ভালোবাসে? কেউ মাঠের খেলা টিভিতে দেখতে ভালোবাসেন, আবার কেউ মাঠে গিয়েই খেলা দেখেন। তারকাদের অনেকেই আছেন খেলাপ্রেমী, রীতিমতো পাঁড়ভক্তই বলা যায়। আজ পড়ুন এমনই কয়েকজন তারকার কথা।

মার্ক ওয়ালবার্গের বোস্টন-প্রেম

যাঁরা মার্ক ওয়ালবার্গের সিনেমা দেখেছেন, তাঁরা একটি বিষয় প্রায়ই খেয়াল করেন। শুটার, দ্য ফাইটার, ডিপওয়াটার হরাইজনসহ আলোচিত সিনেমার তারকা মার্ক প্রায়ই সিনেমায় বোস্টন শহরের গল্প, বিভিন্ন কথা তাঁর মুখের সংলাপে প্রকাশ করে থাকেন। বোস্টন রেড সক্স, নিউ ইংল্যান্ড প্যাট্রিয়ট আর বোস্টন সেলটিক্সের খুব ভক্ত তিনি। বোস্টন সেলটিক্স বাস্কেটবল দল, নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস ফুটবল দল আর বোস্টন রেড সক্স বেসবল দল—সবই যুক্তরাষ্ট্রের বোস্টন শহরকেন্দ্রিক।

রিয়ানার মিয়ামি-প্রেম

বার্বাডোজে জন্মেছেন রিয়ান্না। রিয়ানার প্রিয় বাস্কেটবল দল মিয়ামি হিট। স্টেডিয়ামে মিয়ামি হিটের খেলা দেখতে প্রায়শই দেখা যায় তাঁকে। মাথায় ক্যাপ, গায়ে দলের জার্সি পরা রিয়ান্নাকে দেখে যে কেউই চমকে যেতে পারেন। একেবারে বাস্কেটবল কোর্টের লাইনের পাশে দাঁড়িয়ে দলের জন্য চিৎকার করতে দেখা যায় তাঁকে।

ক্রীড়াবিদ যখন জেসিকা

হলিউড তারকা জেসিকা অ্যালবাকেও নিয়মিত মাঠে দেখা যায়। আর তা বেসবল আর বাস্কেটবল মাঠে। লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা তিনি। ২০১৪ সালে তিনি বেসবল দল লস অ্যাঞ্জেলেস ডজার্সের হয়ে এক ম্যাচে প্রথম বল ছোড়ার আমন্ত্রণও পেয়েছিলেন। বাস্কেটবল স্টেডিয়ামেও দেখা যায় তাঁকে। গোল্ডেন স্টেট ওয়ারিওর্সের সমর্থক জেসিকাকে প্রেমিকের সঙ্গে স্টেডিয়ামে দেখা যায়।

কিং খানের খেলাপ্রেম

অভিনয়জীবনের শুরুর দিকে এক আঘাতের কারণে খেলাধুলাকে আজীবনের জন্য ‘না’ বলতে হয়েছিল বলিউডের কিং খান শাহরুখ খানকে। ২০০৮ সালের এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ‘আমি দিল্লিতে থাকার সময় পিঠে ব্যথা পেয়েছিলাম। সে কারণে আমি ক্রিকেট বা ফুটবলে ক্যারিয়ার গড়তে পারব না বলেই অভিনয়ে মনোযোগ দিই। আমি ভালো খেলোয়াড়ই ছিলাম।’

মাঠে সরাসরি খেলতে না পারলেও খেলাধুলার সঙ্গে দারুণভাবে জড়িত শাহরুখ। কিং খান ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ৭ কোটি ৫৯ লাখ ডলারে কলকাতা নাইট রাইডার্সের স্বত্বাধিকারী হন। আইপিএল চলার সময় মাঠে সপরিবার দেখা যায় তাঁকে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও কিং খানের দল ট্রিনবাগো নাইট রাইডার্স খেলছে। ফুটবলেও নাকি আগ্রহ আছে তাঁর। ২০১৭ সালের মার্চে শোনা যাচ্ছিল, কলকাতার মোহনবাগান ফুটবল দলের মালিকানার অংশীদার হতে পারেন কিং খান।

ফুটবলের জন্য গ্র্যান্টের কান্না

গোল্ডেন গ্লোব বিজয়ী ইংরেজ অভিনেতা হিউ গ্র্যান্ট। সিনেমার ব্যস্ততা না থাকলে এই তারকাকে ইংল্যান্ডের ফুলহ্যাম ক্র্যাভেন কটেজ স্টেডিয়ামে প্রায়ই দেখা যায়। ফুলহ্যাম এফসি ফুটবল দলের পাঁড় সমর্থক হিউ গ্র্যান্ট। প্রিয় ক্লাব অনেক দিন ধরে বড় কোনো শিরোপা জেতেনি বলে এক সাক্ষাৎকারে মন খারাপের কথা জানিয়েছিলেন তিনি। ২০১০ সালের ইউরোপা লিগের ফাইনালে প্রিয় দল হেরে গেলে স্টেডিয়ামেই কেঁদেছিলেন হিউ গ্র্যান্ট।

উইলের টান জন্মস্থানের প্রতি

নিজের শহরের বাস্কেটবল দল ফিলাডেলফিয়া সেভেনটিসিক্সার্সের সমর্থক অভিনেতা উইল স্মিথ। শুধু স্টেডিয়ামে গিয়ে চিৎকার করে দলকে অনুপ্রেরণা দেন না তিনি, খেলার বিরতিতে দলের পক্ষে মাঝেমধ্যে গান গাইতেও দেখা যায় তাঁকে। উইল দলের মালিকদের একজনও বটে।

জাহিদ হোসাইন খান

সূত্র: ব্লিচার রিপোর্ট ও মিড ডে