একবার না পারিলে দেখো 'আট বার'

হ্যারি পটার চলচ্চিত্রের অভিনেত্রী  এমা ওয়াটসন
হ্যারি পটার চলচ্চিত্রের অভিনেত্রী এমা ওয়াটসন

আইনজীবী বাবা-মায়ের সন্তান। একমাত্র মেয়ে হওয়ায় প্রত্যাশার চাপটাও ছিল অনেক। আইনজীবীর সন্তান আইনজীবী হবে, এমনটাই ছিল সবার প্রত্যাশা। কিন্তু কারও কথার তোয়াক্কা না করে নিজের পথেই হেঁটেছেন এমা ওয়াটসন। পারিবারিক পরিমণ্ডল ব্রিটিশ, কিন্তু জন্ম প্যারিসে বলেই কি না শিল্প-সাহিত্যে এত ঝোঁক। সাফল্যের শীর্ষে যাওয়ার সিঁড়িতে একটু একটু করে এগিয়ে গেছেন।
শিশুতোষ চলচ্চিত্র হ্যারি পটারের বিখ্যাত চরিত্র হারমিওনি গ্রেঞ্জার নামে চেনে সবাই তাঁকে। মাত্র নয় বছর বয়সে শান্তশিষ্ট সেই মেয়ে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। এমার নিজেকে নিয়ে কথা হলো, ‘আমার মন যা চায়, ইচ্ছেমতো আমি তাই করি। আমি সবাইকে খুশি করতে পারব না।’
নিজের কাজকে যতখানি গুরুত্ব দেন এমা, তার চেয়ে বেশি গুরুত্ব দেন পড়াশোনাকে। একদিকে হ্যারি পটারের হারমিওনি, অন্যদিকে স্কুলের পড়াশোনা করে গেছেন সমানতালে। তার ফলও পেয়েছেন হাতেনাতে। ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত হ্যারি পটারের সব কটি সিনেমায় দেখিয়েছেন অভিনয়ের ঝলক। আটবারের অডিশনের পরে পর্দায় হ্যারি পটারের বন্ধু হওয়ার সুযোগ মেলে তাঁর। আর ২০১০ সালে ভর্তি হন ব্রাউন বিশ্ববিদ্যালয়ে। ২০১৪ সালে এসে অবশেষে স্নাতক ডিগ্রির তকমা মাথায় নিলেন এমা। ইংরেজি সাহিত্যেই ব্যাচেলর ডিগ্রি নেন এই তারকা।
শুধু পড়াশোনাই নয়, যোগব্যায়াম আর মেডিটেশন শেখানোর সনদও আছে তাঁর। তরুণ এই অভিনেত্রী দৃষ্টিনন্দন অভিনয়ের জন্য ন্যাশনাল মুভি অ্যাওয়ার্ডস, টিন চয়েস অ্যাওয়ার্ডস ও এমটিভি মুভি অ্যাওয়ার্ডস লাভ করেছেন।
জাহিদ হোসাইন খান