জাপানের চিঠি: মানুষের বর্জ্যে নোংরা হচ্ছে মাউন্ট ফুজির পরিবেশ

মাউন্ট ফুজি পর্বতশৃঙ্গ
মাউন্ট ফুজি পর্বতশৃঙ্গ

জাপানের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ফুজিতে আরোহণের পথে মানুষের বর্জ্যে নতুন করে পরিবেশ বিনষ্টের আশঙ্কা সৃষ্টি করেছে। ইউনেস্কো ঘোষিত বিশ্বঐতিহ্য সোসাইটটির এই সমস্যা কী করে মোকাবিলা করা যেতে পারে, তা নিয়ে কর্মকর্তারা চিন্তিত হয়ে পড়েছেন। জাপানের টিভি চ্যানেল এনএইচকে সূত্রে এ খবর জানা গেছে।
শিজুওকা প্রিফেকচারাল কর্মকর্তারা গ্রীষ্ম শেষে পাহাড়ে ওঠার মৌসুমে পর্বতশৃঙ্গে ওঠার বিভিন্ন পথে জরিপ চালান। তাঁরা দেখতে পান বেশ কিছু স্থানে মানুষের বর্জ্য পড়ে আছে। সুবাশিরি রুটসহ আরও কয়েকটি রুট ধরে শৃঙ্গে ওঠার মাঝপথ থেকে ৯০০ মিটার ওপর পর্যন্ত যে স্থানে কোনো টয়লেট নেই, সেসব স্থানেই মানুষের বর্জ্য বেশি পড়ে আছে।
বিশ্বঐতিহ্য স্থানগুলোর পরিবেশ রক্ষার্থে কঠোরভাবে সেগুলোর রক্ষণাবেক্ষণ করতে হয়। তাই জাপানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পর্বোতারোহীদের সব আবর্জনা ও বর্জ্য বহন করে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। কর্তৃপক্ষ তাঁদের বহনযোগ্য টয়লেটও সঙ্গে রাখার কথা বলেছে।
এদিকে জাপানের ২০১৬ সালের ফেব্রুয়ারির মধ্যে ইউনেস্কোর কাছে একটি শৃঙ্গ সংরক্ষণ পরিকল্পনা জমা দেওয়ার কথা রয়েছে। এ অবস্থায় বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, সর্বশেষ এই পরিবেশ বিনষ্টের নমুনা জাপানের ব্যবস্থাপনার সক্ষমতা সম্পর্কে প্রশ্ন তুলতে পারে।
উল্লেখ্য, ২০০৭ সালে মানুষের বর্জ্যের অপর্যাপ্ত ব্যবস্থাপনাসহ কয়েকটি কারণে মাউন্ট ফুজিকে বিশ্ব ঐতিহ্যে হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি।
কাজী ইনসানুল হক
জেড এম আবুসিনা, জাপান