সবার জন্য অর্থনীতি

দেবরা ইফরইমসন ছবি: অধুনা
দেবরা ইফরইমসন ছবি: অধুনা

অনুষ্ঠানটি বই প্রকাশনার। তবে যিনি বইয়ের লেখক, তাঁর সম্পর্কে আগে বলি। নিজেকে বিশ্ব নাগরিক নাকি ‘বহু নগরের মানুষ’ বলবেন কি না, এ নিয়ে বেশ দ্বিধায় থাকেন তিনি। এশিয়া আর আফ্রিকার নানা দেশে বহু সময় ধরে বাস করেছেন তিনি। ভিন্ন ছয়টি ভাষাও আয়ত্ত করে তিনি নিজেই মিশে গেছেন নানান সংস্কৃতির মধ্যে। তিনি দেবরা ইফরইমসন। জন্মসূত্রে আমেরিকান হলেও নিজেকে পৃথিবীর অংশ হিসেবে ভাবেন। তারুণ্যের মূল সময়টাই এশিয়ার বিভিন্ন দেশে ঘুরে আর সামাজিক কাজ করে কাটিয়েছেন দেবরা। ৫০টির বেশি দেশে কাজ করেছেন। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রকে বিদায় জানান দেবরা। শুরু হয় তাঁর বিশ্বভ্রমণ। দেবরা বাংলাদেশে থাকা শুরু করেন ১৯৯৭ সাল থেকে।
দেবরা ইফরইমসন ১৯৯৪ সালে প্রথম বাংলাদেশে পা রাখেন। তার আগে অনেকটা সময় কাটিয়েছেন ভিয়েতনামে। বাংলাদেশে পুরোপুরি শিকড় গাড়েন ১৯৯৭ সালে। শিখেছেন বাংলা ভাষা, শিখেছেন শাড়ি পরা, শিখেছেন বাঙালি রান্না। আপাত বাঙালির সবকিছুই নিজের মধ্যে লালন ও ধারণ করে চলেছেন দেবরা। ঢাকার জনস্বাস্থ্য, নাগরিক নানা সমস্যা নিয়ে গবেষণা করছেন। প্রতিদিন দুই ঘণ্টা নিয়ম করে হাঁটেন দেবরা। শুদ্ধ বাংলায় তিনি জানান, ‘আমি তো এখন ঢাকারই মানুষ। বিয়ে করেছি এক বাংলাদেশিকে। আমি ঢাকার বুকে সাইকেল চালাই, ঘুরিফিরি। ঢাকার সমস্যা নিয়েই কাজ করি।’
দেবরার পড়াশোনা হার্ভার্ড কলেজে। ইংরেজি ও আমেরিকান সাহিত্য ও ভাষা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পরে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন জনসংখ্যা ও আন্তর্জাতিক স্বাস্থ্য বিষয়ে। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বেরিয়ে পড়েন বিশ্ব দেখতে। ১৯৯৫ সালে যোগ দেন আন্তর্জাতিক সংস্থা হেলথব্রিজে। সংস্থাটির আঞ্চলিক প্রধান হিসেবেই কাজ করছেন তিনি।
এইডস, তামাক নিয়ন্ত্রণ, প্রজনন স্বাস্থ্যসহ নানা বিষয়ে কাজ করার পাশাপাশি নিয়মিত লেখালেখির সঙ্গেও সম্পৃক্ত দেবরা। এরই মধ্যে নানা বিষয়ে ডজনের বেশি বই প্রকাশিত হয়েছে তাঁর। আর বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা জার্নালে নিয়মিত সামাজিক সমস্যা নিয়ে তাঁর গবেষণা নিবন্ধ ও প্রবন্ধ ছাপা চলছে। সর্বশেষ দেবরা অর্থনীতি নিয়ে বিয়োন্ড অ্যাপোলজিস নামে লিখেছেন একটি বই। ১৫ এপ্রিল ঢাকার রায়েরবাজারে ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের কার্যালয়ে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সের মানুষের পাঠোপযোগী বই দি ইনস্টিটিউট অব ওয়েলবিং প্রকাশ করেছে। অর্থনীতির কঠিন ভাষাকে সাধারণ মানুষ যেন বুঝতে পারে, তাই নিয়েই এ বই। দেবরা বাংলাতেই বলেন, ‘অর্থনীতিবিদেরা ভাবেন, আমরা সাধারণ মানুষ অর্থনীতি বুঝি না। জিডিপি, প্রবৃদ্ধিসহ একগাদা কঠিন শব্দ ব্যবহার করে তাঁরা আমাদের দ্বিধায় ফেলে দেন। অর্থনীতিও যে মজার বিষয়, জানার বিষয়, তাই নিয়েই আমার এ বই।’ দুই বছরের বেশি সময় নিয়ে বইটি শেষ করেছেন দেবরা।
বইটি সম্পর্কে এই অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থনীতিবিদ আনু মুহাম্মদ বলেন, সাধারণ মানুষের কাছে অর্থনীতির কঠিন সব তত্ত্বকথা আর ভারী তথ্য বোঝার অনন্য এক বই বিয়োন্ড অ্যাপোলজিস। কারফ্রি সিটিস নামে বিখ্যাত বইয়ের লেখক জে এইচ ক্রোফোর্ড বইটির রিভিউতে লেখেন, ‘অর্থনীতিকে কঠিন বিজ্ঞান হিসেবে ভাবার কোনো কারণ নেই। বছরের পর বছর অনেক ভ্রান্ত ধারণা অর্থনীতি বিষয়ে যুক্ত হয়েছে। দেবরা সেই ভ্রান্ত ধারণা দূর করার প্রচেষ্টা নিয়েছিল এবং তা দূর করেছে।’ সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের জনস্বাস্থ্য বিষয়ের অধ্যাপক নিকোলাস ফ্রয়েডেনবার্গের ভাষ্যে, দেবরা অর্থ আর বড় বড় করপোরেশন সম্পর্কে সমাজের অনেক প্রচলিত ব্যাখ্যাকে নতুন করে ভাবার সূত্র তৈরি করেছেন। পৃথিবীকে অন্যভাবেও যে ব্যাখ্যা করা সম্ভব, তা বইটির মাধ্যমে দেবরা প্রমাণ করেছেন।
শিগগিরই বইটির বাংলা অনুবাদও পাঠক পড়ার সুযোগ পাবেন বলে জানিয়েছেন দেবরা। বইটি অনলাইনে পড়ার ঠিকানা: goo.gl/tAvJq6।