খেলার ছলে শেখা

জমিনপুর প্রাথমিক বিদ্যালয়ের ছোট ছোট ছেলেমেয়ে ১৫ ও ১৬ মে দিনভর মেতেছিল নানা খেলাধুলা নিয়ে।
জমিনপুর প্রাথমিক বিদ্যালয়ের ছোট ছোট ছেলেমেয়ে ১৫ ও ১৬ মে দিনভর মেতেছিল নানা খেলাধুলা নিয়ে।

তুমি কি পারবে একটুও পানি না ফেলে পানিভর্তি একটা গ্লাস উল্টো ধরে রাখতে? আচ্ছা, তোমাকে এক টুকরা কাগজ দেওয়া হবে না হয়! এবার পারবে? ভাবছ কী করে সম্ভব এক গ্লাস পানি আটকে রাখা শুধু একটা কাগজ দিয়ে? সম্ভব।চিরুনি কি আর চুম্বক নাকি যে চাইলেই আকর্ষণ করতে পারবে! চিরুনি দিয়ে কে কতগুলো কাগজের টুকরা তুলতে পারে, এমন প্রতিযোগিতার কথা শোনার পর সবার চোখেমুখে বিস্ময়। ঘোর কাটল যখন তাদের বলে দেওয়া হলো চুলে চিরুনি চালানোর পর একধরনের আকর্ষণ ক্ষমতা তৈরি হয় চিরুনির। তখন সেটা দিয়ে ছোট ছোট কাগজের টুকরা তোলা কোনো ব্যাপারই না। এবার আর রুখে কে!শুধু লাঠি হাতে পড়ো পড়ো করে বইতে মুখ গুঁজে থাকা নয়। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের এক প্রত্যন্ত গ্রাম জমিনপুর। সেখানকার জমিনপুর প্রাথমিক বিদ্যালয়ের ছোট ছোট ছেলেমেয়ে ১৫ ও ১৬ মে দিনভর মেতেছিল নানা খেলাধুলা নিয়ে। বিদ্যালয়ে দিয়ে দেওয়া হয়েছিল ছুটি।
জমিনপুর প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আখতারুল ইসলাম বলেন, ‘আমাদের গ্রামে বাচ্চাদের নিয়ে খেলাধুলা হয় বটে, কিন্তু এমন আগ্রহী করে তোলার মতো খেলা এই প্রথম। তাদের একটু আগ্রহী করে তুলতে পারলেই আমরা যারপরনাই খুশি।’

হাড়িভাঙা বা বালিশ খেলা, লাটিম খেলা, দড়ি খেলা, ভেতর-বাহির খেলাও ছিল সেখানে। আর খেলার মধ্য দিয়ে বাচ্চাদের একটু আনন্দ দিতে এবং আগ্রহী করে তুলতে ছিল অঙ্ক দৌড়, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কাঁচা ডিম ও সেদ্ধ ডিম আলাদা করা ইত্যাদি খেলা। দিন শেষে ছিল পুরস্কার দেওয়ার পালা। সহকারী উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম এসেছিলেন ছেলেমেয়েদের উৎসাহ জোগাতে। বিজয়ীদের হাতে দ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্সের সৌজন্যে দেওয়া পুরস্কার নিয়ে সন্ধ্যায় হাসিমুখে ঘরে ফেরে ছেলেমেয়েরা। সব মিলিয়ে দিনটি ছিল শুধুই শিশু-কিশোরদের। এদিন তারা বই না পড়েও শিখতে পেরেছে অনেক কিছু।

ক্যান্ডি ক্রাশ সাগা

ফেসবুকের জনপ্রিয় এই গেমটি স্মার্টফোনে খেলতে আরও মজা। সহজ, সাদামাটা এই গেমটা যেন নেশা ধরিয়ে দেয়। রঙিন ক্যান্ডিগুলো অবস্থান বদলে অন্তত তিনটি এক রকম ক্যান্ডি আছে এমন সারি বানাতে হবে। আচমকা ফল বা চকলেটের বর্ষণ বেশ উপভোগ করবেন। আর নিজের সেরা স্কোরটা ফেসবুকে প্রকাশ করে বেশ বাহবাও পেতে পারেন।