বাংলাদেশ

জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি

ইলিশ লতিতে জলপাই

ইলিশ লতিতে জলপাই
উপকরণ: জলপাই ৫-৬টি, আদা বাটা ২ চা-চামচ, ইলিশ মাছ ৬ টুকরা, রসুন বাটা ১ টেবিল চামচ, কচুর লতি ২৫০ গ্রাম, হলুদগুঁড়া ১ চা-চামচ, খেসারির ডাল আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, রসুনের কুচি ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, সরিষার তেল আধা কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, সয়াবিন তেল ৩ টেবিল চামচ (মাছের জন্য), লবণ পরিমাণমতো।
প্রণালি: ইলিশ মাছ ধুয়ে পেঁয়াজ কুচি, সামান্য হলুদ গুঁড়া, কাঁচা মরিচ ফালি ২-৩টি, ৩ টেবিল চামচ তেল ও পরিমাণমতো লবণ দিয়ে মাখিয়ে ২ কাপ পানি দিয়ে রান্না করে রাখতে হবে। কচুর লতি কেটে গরম পানি দিয়ে ভাপ দিয়ে নিতে হবে। সামান্য লবণ, তেল, ১টি কাঁচা মরিচ, ১ চা-চামচ রসুন কুচি ও ১টি তেজপাতা দিয়ে ডাল আধা সেদ্ধ করে রাখতে হবে। ছড়ানো পাত্রে তেল দিয়ে পেঁয়াজ-রসুন দিয়ে বাদামি করে ভেজে সব মসলা আধা কাপ পানি দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে মাছের ঝোল দিতে হবে। ফুটে উঠলে লতিগুলো বিছিয়ে দিয়ে ডাল, মাছ ও জলপাই দিয়ে ঢেকে মাঝারি আঁচে রাখতে হবে। মাখামাখা যখন হবে, তখন নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করা যাবে।

জলপাইয়ের স্বাদে ডালের স্যুপ

জলপাইয়ের স্বাদে ডালের স্যুপ


উপকরণ: মসুর ডাল ১ কাপ, চিনি আধা চা-চামচ, জলপাই ৩-৪টি, কাঁচা মরিচ ২টি, আদা বাটা ১ চা-চামচ, গোলমরিচ আধা চা-চামচ, মাখন ২ টেবিল চামচ তেজপাতা এক টুকরা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, এলাচি, দারুচিনি ২টি করে, রসুন কুচি ১ চা-চামচ, পনির কুচি করা আধা কাপ, পাউরুটি কিউব পরিমাণমতো, লবণ পরিমাণমতো, ময়দা ২ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ চিমটি।
প্রণালি: ডাল ধুয়ে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে নিতে হবে। ডাল সেদ্ধ হলে ৮ কাপ পানি, আদা বাটা, চিনি, কাঁচা মরিচ ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি, জলপাই ৩ ফালি করে, পরিমাণমতো লবণ, তেজপাতা ও এলাচি, দারুচিনি দিয়ে ভালোভাবে ফুটাতে হবে। পানি কমে যখন ৬ কাপের মতো হবে, তখন অন্য পাত্রে মাখনে বাকি পেঁয়াজ ও রসুন বাদামি করে ভেজে ময়দা দিয়ে নাড়তে হবে এবং পাত্রটি চুলা থেকে নামিয়ে ময়দা দিয়ে নাড়তে নাড়তে ঠান্ডা করে তাতে ফুটানো ডাল ঢেলে দিতে হবে। ময়দা ও ডাল ভালোভাবে মিশে গেলে চুলায় দিয়ে ফুটাতে হবে। যদি পরিমাণে কমে যায়, তবে একটু গরম পানি ব্যবহার করতে হবে। পাউরুটি ছোট কিউব করে কেটে তেলে ভেজে রাখতে হবে। এবার নামিয়ে ছাঁকনিতে স্যুপ ছেঁকে নিতে হবে এবং চুলার আঁচে ফুটিয়ে কুচি করা পনির ও গোলমরিচ দিতে হবে। গরম গরম বাটিতে ঢেলে পাউরুটির টোস্ট দিয়ে পরিবেশন করা যাবে।

টক-মিষ্টি খাট্টা

টক-মিষ্টি খাট্টা
উপকরণ: জলপাই ১০টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, সরিষা আধা চা-চামচ, আখের গুড় আধা কাপ, রসুন ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: জলপাই ৩ টুকরা করে কেটে পানি দিয়ে সেদ্ধ করতে হবে। জলপাই সেদ্ধ হয়ে আস্ত থাকবে। এবার লবণ ও চিনি দিয়ে আরও একটু জ্বাল দিয়ে তেল, রসুন কুচি ও সরিষার বাগার দিয়ে সুপের মতো পরিবেশন। এই খাট্টায় গুড় না দিয়ে টক স্বাদেও বানানো যায়। আবার সামান্য হলুদ ও কাঁচা মরিচ দিয়ে মসলাদার খাট্টাও বানানো যায়।