বইয়ের দুনিয়া

দিনরাত্রিগুলি

সৈয়দ মনজুরুল ইসলাম

প্রথমা প্রকাশন

দাম: ২২০ টাকা

বাংলাদেশের কথাসাহিত্যে লেখক জায়গা করে নিয়েছেন কিছু ছোটগল্প ও উপন্যাস দিয়ে, যেগুলো নতুন এক ধারার সৃষ্টি করেছে। উপহার দিয়েছে নতুন এক কথনশৈলী। এখানে এক তরুণের গল্প আছে। তিনি একাত্তরে রুখে দাঁড়িয়েছিলেন শত্রুর বিরুদ্ধে। যুদ্ধে তিনি জয়ী হলেন। কিন্তু একটি মেয়ের সঙ্গে তাঁর যে সম্পর্ক হলো, সেই সম্পর্কটি তাঁকে ফেলল এক কঠিন পরীক্ষায়। প্রেম ও যুদ্ধের দ্বৈত যাত্রায় তরুণটি দেশকে যেমন জানলেন, তেমনি জানলেন মনের ভূগোলকে। সেই সঙ্গে শরীরের ভেতরে আরেক সত্তাকে। তার পর কী ঘটল? অনেক প্রশ্ন, অনেক বিভ্রম আর অনেক স্বপ্নযাত্রা। এক টানটান কথনে এসবের একটি পুঙ্খানুপুঙ্খ বর্ণনা উঠে এসেছে দিনরাত্রিগুলি উপন্যাসে।

সুফিয়া কামাল: নারী নেতৃত্ব ও সাহিত্যকৃতি

ইয়াছমিন সুলতানা

ঝিনুক প্রকাশনী

দাম: ২২০ টাকা

সুফিয়া কামালের প্রধান পরিচয় সাহিত্যিক ও সমাজকর্মী। সাহিত্যের বিভিন্ন শাখায় সফল বিচরণের পাশাপাশি বাংলার রাজনৈতিক আন্দোলন ও নারী অধিকার আদায়ে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বাংলাদেশ মহিলা পরিষদের আজীবন সভানেত্রী হিসেবে তিনি বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন। কর্মময় জীবনের স্বীকৃতিস্বরূপ বহু পুরস্কার এবং সম্মানে ভূষিত হন। সুফিয়া কামালের সাহিত্যকর্ম ও মহীয়সী মাতৃত্বকে বিশ্লেষণ এবং মূল্যায়ন করতে ‘সুফিয়া কামাল: নারী-নেতৃত্ব ও সাহিত্যকৃতি’ গ্রন্থটি রচিত হয়েছে।

অনুষ্টুপের রবীন্দ্রনাথ (দ্বিতীয় খণ্ড)

সম্পাদক: অনিল আচার্য

অতিথি সম্পাদক: সমীর সেনগুপ্ত

অনুষ্টুপ প্রকাশনী

দাম: ৬০০ টাকা

অনুষ্টুপ যাত্রা শুরু করেছিল ১৯৬৬ সালে। ২০১২ সাল পর্যন্ত তাদের রবীন্দ্রবিষয়ক লেখালেখি গ্রন্থিত হয়েছে দু্ই খণ্ডে। প্রথম খণ্ডে নির্বাচন করা হয় ত্রিশটি রবীন্দ্রবিষয়ক প্রবন্ধ। বাকি লেখার ভান্ডার থেকে নির্বাচিত কিছু লেখা সংকলিত হয়েছে দ্বিতীয় খণ্ডে। এই খণ্ডটির ভেতরে একটি শিরোনাম দেওয়া হয়েছে: ‘প্রাতিস্বিকের রবীন্দ্রনাথ’। সম্পাদকদ্বয়ের অভিমত হলো: প্রতিদিন রবীন্দ্রনাথকে নিয়ে আমাদের মতো মানুষের ভাবনাচিন্তা। রবীন্দ্রনাথকে বিচার করার ক্ষেত্রে আলোচকেরা নানা রকম দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছেন। এসব দৃষ্টিভঙ্গিজাত রচনাগুলো এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে।...তাঁকে নিয়ে (রবীন্দ্রনাথ ঠাকুর) যত রকম চিন্তাভাবনা হয়েছে, হয়েছে বিতর্ক, তাঁর চিন্তাভাবনা ও অনুভবের যে বিস্তৃত বিশাল ভুবন ও জীবনের আবর্ত যা প্রাত্যহিক ও প্রতিনিয়ত সেটাই তাঁর পরবর্তী (দ্বিতীয়) খণ্ডের ভাবনা।

উনিশ শতকের বাংলা

সম্পাদক: অলোক রায় ও গৌতম নিয়োগী

পারুল প্রকাশনী

দাম: ৬০০ টাকা

উনিশ শতকের বাঙালি জাগরণ নিয়ে আমাদের কৌতূহলের শেষ নেই। সে সময় ঔপনিবেশিক প্রেক্ষাপটের মধ্যে ঘটেছিল নানা পরিবর্তন। সম্পাদকদ্বয় মহাত্মা শিবচন্দ্র দেবের দ্বিশততম জন্মজয়ন্তী উৎসবে স্মারকগ্রন্থ হিসেবে এই বইটি পাঠকের হাতে তুলে দিয়েছেন। শিবচন্দ্র ছিলেন হিন্দু কলেজের প্রথম দিকের শিক্ষার্থী। ডিরোজিয়োর প্রত্যক্ষ ছাত্র, রামমোহন রায়ের দ্বারা অনুপ্রাণিত। বিভিন্ন আন্দোলনে যুক্ত থেকে তিনি অংশ নিয়েছেন সাহিত্য ও সমাজ সংস্কারে। তাঁর জীবনের এত বিশাল কর্মযজ্ঞকে মনে রেখেই এই স্মারকগ্রন্থে সংকলিত হয়েছে নানা বিশেষজ্ঞ গুণীজনের লেখা একগুচ্ছ মূল্যবান গবেষণাধর্মী প্রবন্ধ। যে শতকে ঐতিহ্য থেকে আধুনিকতার যাত্রাপথে নানা টানাপোড়েন, সেই শতকের সমাজ, ধর্ম, সাহিত্য, রাজনীতি, অর্থনীতির উন্মোচন কৌতূহলী করবে পাঠককে।

সূত্র: প্রথমা বইয়ের দুনিয়া, আজিজ মার্কেট, শাহবাগ, ঢাকা।