অন্য দিগন্ত

হাবিয়ের মারিয়াস ফোরমেন্তোর সাহিত্য পুরস্কারে ভূষিত

লব্ধপ্রতিষ্ঠ স্প্যানিশ কথাসাহিত্যিক হাবিয়ের মারিয়াস (জন্ম ১৯৫১) পেলেন এ বছরের ফোরমেন্তোর সাহিত্য পুরস্কার। ১৯৬৭ সালে এ পুরস্কারের প্রথম পর্যায়টির অবসানের পর ২০১১ সাল থেকে আবার নতুন করে এটি দেওয়া হচ্ছে। প্রথম পর্যায়ে যাঁরা পেয়েছিলেন, তাঁদের মধ্যে রয়েছেন বেকেট আর বোর্হেস। তু রোস্ত্রো মানিয়ানা (ইয়োর ফেস টুমোরো), মানিয়ানা এন লা বাতাইয়া পিয়েন্সা এন মি (টুমোরো ইন দ্য ওয়ার থিংক অব মি) ইত্যাদি নন্দিত উপন্যাসের স্রষ্টা মারিয়াসের আগে গত দুই বছর এ পুরস্কার পেয়েছেন কার্লোস ফুয়েন্তেস ও হুয়ান গোইতিসোলো।

সূত্র: লা বানগুয়ার্দিয়ার ওয়েবসাইট

রকিব শর আঁকা পৌরাণিক জন্তু

লন্ডনপ্রবাসী ভারতীয় বংশোদ্ভূত চিত্রশিল্পী রকিব শকে প্রাচ্য ও প্রতীচ্যের প্রাচীন পুরাণ আর ধর্মীয় কাহিনি দারুণভাবে আলোড়িত করে। ছবি, ভাস্কর্য আর কাগজে অ্যাক্রিলিকের কাজ—তরুণ এ শিল্পীর এ রকম বেশ কিছু শিল্পকর্ম নিয়ে যৌথভাবে ম্যানচেস্টার আর্ট গ্যালারি ও প্রাহার রুদলফিনাম গ্যালারিতে চলছে প্রদর্শনী। গত বছর প্যারিসে প্রদর্শিত পৌরাণিক জন্তুদের নিয়ে আঁকা আলোচিত ও প্রশংসিত ‘অব বিস্টস অ্যান্ড সুপারবিস্টস’ চিত্রমালার বেশ কিছু ছবি এ প্রদর্শনীতে রয়েছে।

সূত্র: ম্যানচেস্টার আর্ট গ্যালারির ওয়েবসাইট

কানে সালেহ হারুনের ছবি

শাদ নামে আফ্রিকায় একটি দেশ আছে। সে দেশের একজন খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক হলেন মোহাম্মদ সালেহ হারুন (জন্ম ১৯৬১)। ইতিমধ্যেই তাঁর একাধিক চলচ্চিত্র বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে পুরস্কৃত হয়েছে। এ মাসের ১৫ তারিখ থেকে শুরু হতে যাওয়া ৬৬তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে তাঁর নতুন ছবি গ্রিগ্রি।

সূত্র: কান চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট

l রফিক-উম-মুনীর চৌধুরী