অটিস্টিক-প্রতিবন্ধীদের চাকরির খোঁজ

বিজ্ঞাপন
default-image

অটিস্টিক ও প্রতিবন্ধীদের চাকরির সুযোগ সৃষ্টিতে একটি ওয়েবসাইট তৈরির কথা রউসুল আজমের মনে আসে গত বছরের শেষের দিকে। আজম ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ছেন। পড়াশোনার অংশ হিসেবে একটি অনলাইন সফটওয়্যার তৈরির কথা ভাবছিলেন তিনি। সফটওয়্যারটি অটিজমের কারণ, অটিস্টিক শিশুর অবস্থা, কোনো শিশু আদৌ অটিস্টিক কি না, এসব তথ্য সরবরাহ করবে। তখনই প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের সম্পর্কে তথ্য নেওয়া শুরু করেন আজম।

অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু এবং তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলতে গিয়ে আজমের মনে হয়, তারা অনেক প্রতিবন্ধকতার মধ্য দিয়ে পড়ালেখা করেন। কিন্তু পড়াশোনা শেষে চাকরি পান না। তখন আজম সিদ্ধান্ত নিলেন, এমন একটি চাকরির সাইট তৈরি করবেন যেখানে গিয়ে অটিস্টিক ও প্রতিবন্ধী ব্যক্তিরা শুধু চাকরির খোঁজই পাবেন না, চাকরিসংক্রান্ত বিভিন্ন সেবাও বিনা মূল্যে পেয়ে যাবেন। সে অনুযায়ী কাজ শুরু করেন তিনি। অবশেষে একক চেষ্টায় গড়ে তুললেন একটি বিশেষ সাইট, ‘অটিস্টিক অ্যান্ড ডিজাবেল’স জব ইন বাংলাদেশ’ (এডিজবসবিডি)।

গত শুক্রবার প্রথম আলোর কার্যালয়ে বসে কথা হলো আজমের সঙ্গে। পড়ালেখার পাশাপাশি পার্টটাইম চাকরি করেন তিনি। আজম বললেন, ‘অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য পড়ালেখা করাটাই তো একটা বড় চ্যালেঞ্জ, সেখানে চাকরি পাওয়া কতটা কঠিন, তা সহজেই বোঝা যায়। এই ক্ষেত্রে তাঁদের কাজটাকে সহজ করতেই আমি এই সাইটটি তৈরি করেছি।’ তিনি আরও বললেন, ‘আমি দেখেছি অনেক অটিস্টিক ও প্রতিবন্ধী ব্যক্তি মেধাবী, কিন্তু বেকার। তবে তাঁরা অনলাইনে খুব সক্রিয় নন। তাঁদের হয়ে আমরা চাকরি খুঁজব। আমাদের দেশের জনপ্রিয় জব সাইটগুলোতে চাকরির খবর থাকে, কিন্তু সেসব চাকরির জন্য অটিস্টিক বা প্রতিবন্ধীরা আবেদন করতে পারবেন কি না, তা জানানো হয় না। আর এখানেই adjobsbd.com তৈরির প্রয়োজনীয়তা।

আজমের দাবি, এটিই বাংলাদেশের প্রথম এবং একমাত্র সাইট, যা শুধু অটিস্টিক ও প্রতিবন্ধী লোকজনের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। গত সপ্তাহে সাইটটির কারিগরি দিক চূড়ান্ত করেছেন সুমন। এটি তৈরি করতে তাঁর পাঁচ হাজার টাকা খরচ হয়েছে।

অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য উপযোগী চাকরির খোঁজ করা এখন আজমের জন্য বড় চ্যালেঞ্জ। আজম জানালেন, তিনি দেশের প্রায় আড়াই হাজার প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন, যাতে প্রতিষ্ঠানগুলো অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য সৃষ্ট খালি পদগুলোর খবর তাঁকে দেন।

default-image

আজম জানালেন, এডিজবসবিডি অটিস্টিক ও প্রতিবন্ধীদের সিভি (জীবনবৃত্তান্ত) সংগ্রহ করছে। কেউ চাইলে নিজেও ওয়েবসাইটে সিভি আপলোড করতে পারবেন। সিভির সঙ্গে সামঞ্জস্য চাকরির ব্যবস্থা করবে এই সাইট। তিনি অভিজ্ঞতা থেকে জেনেছেন, অটিস্টিক ও প্রতিবন্ধী ব্যক্তিরাও চাকরির নামে প্রতারিত হচ্ছেন। চাকরির নামে তাঁদের কাছ থেকে অনেকে টাকা হাতিয়ে নিচ্ছে। অনেক সময় চাকরি দেওয়া হয়, কিন্তু কিছুদিন যেতেই চাকরিচ্যুত করা হয়। এমন পরিস্থিতে আজম সুবিধাবঞ্চিত মানুষগুলোর পাশে দাঁড়াতে চান।

অনলাইনে বিনা মূল্যে নিবন্ধন করে এই সাইটের সঙ্গে থাকা যাবে। চাকরির খবর পাওয়া ছাড়াও এই সাইটের মাধ্যমে নিজের সিভিটিও ঠিকঠাক করে নেওয়া যাবে। আজম জানালেন, এমন একটি সফটওয়্যার তৈরির কাজ চলছে, যা নিবন্ধনকারীর সিভিও তৈরি করে দেবে। ভবিষ্যতে অটিস্টিক ও প্রতিবন্ধী চাকরিপ্রার্থীদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাও তাঁর রয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন