ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) আগামী পবিত্র রমজান মাসে বাংলাদেশে তাদের ‘সহযোগী সংগঠনের’ নাম ঘোষণা করতে পারে। সংগঠনটি এরই মধ্যে এখানে ‘স্থানীয় একজন নেতাকে মনোনীত’ করার কথা জানিয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক এক গবেষণা প্রতিষ্ঠানের বরাত দিয়ে ভারতের বার্তা সংস্থা পিটিআই গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে। বাংলাদেশে সাম্প্রতিক কালে শিক্ষক, বুদ্ধিজীবীসহ ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা ও খুনের ঘটনা বেড়ে যাওয়ার মধ্যে এ রকম খবর প্রকাশ করা হলো।
খবরে বলা হয়, দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) নামের মার্কিন প্রতিষ্ঠানটি বলেছে, আগামী জুন মাসে শুরু হতে যাওয়া পবিত্র রমজান মাসকে সামনে রেখে বা রমজানের মধ্যে বিশ্বজুড়ে তৎপরতা বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে আইএস। প্রতিষ্ঠানটি দাবি করেছে, ‘বিভিন্ন দেশে শাখা খোলা প্রসঙ্গে আইএস তার আঞ্চলিক পর্যায়ের প্রচারণা জোরেশোরে চালিয়ে যাচ্ছে।’
‘বাংলাদেশে আইএসের নেতা’: পিটিআই বলেছে, ইতিপূর্বে আইএস তার অনলাইন পত্রিকা দাবিক-এ বলেছিল, বাংলাদেশে তারা তাদের একজন নেতা মনোনীত করেছে। পত্রিকায় দাবি করা হয়েছিল, ওই নেতা আইএসের নেতা ইব্রাহিম-আবু বকর আল-বাগদাদির প্রতি তাঁর আনুগত্য প্রকাশ করেছেন।
তবে বাংলাদেশ সরকার দেশটিতে আইএসের উপস্থিতির কথা নাকচ করা দিয়েছে।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন