default-image

টানা কয়েক দিন গরমের পর গতকাল রোববার রাতের ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিতে স্বস্তি পেয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। আজ সোমবারও বৃষ্টির সম্ভাবনা আছে। এতে কমতে পারে তাপমাত্রা। এমনটাই বলছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ সকালে প্রথম আলোকে বলেন, দিনের তাপমাত্রা হ্রাস ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন

আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

গত কয়েক দিন সারা দেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ ছিল। আবহাওয়াবিদেরা জানান, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, আজ দেশের কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু কিছু জায়গায় দিনের বেলাতেই তাপমাত্রা কমতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলা হয়, আজ ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, মাইজদী কোর্ট, ফেনী, পাবনা, পটুয়াখালী, পটুয়াখালীর খেপুপাড়া অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কোনো কোনো স্থানে তা কমতে পারে।

গতকাল রাতে সবচেয়ে বেশি বৃষ্টি হয় চাঁদপুরে, ৪৯ মিলিমিটার। এ ছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ৩৯ মিলিমিটার, শ্রীমঙ্গলে ৩০ মিলিমিটার ও ঢাকায় ৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

গতকাল বৃষ্টি হয়নি রাজশাহী ও বরিশাল বিভাগে। সামান্য বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায়। এ ছাড়া বাকি সব বিভাগে কমবেশি বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন