বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঋণ জালিয়াতির ঘটনায় অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও অর্থ পাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে আজ মঙ্গলবার পৃথক দুটি ধারায় ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এই রায় নিয়ে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘আই অ্যাম নট ভেরি হ্যাপি। বিচার বিভাগের সঙ্গে তিনি (এস কে সিনহা) সম্পৃক্ত ছিলেন। তিনি প্রধান বিচারপতি ছিলেন। আমি একজন আইনজীবীও। আমিও বিচার বিভাগের সঙ্গে সারা জীবনই সম্পৃক্ত। সে জন্য আমার কাছে এটা সুখকর হতে পারে না।’

আইনমন্ত্রী আরও বলেন, তবে এই রায়ের মাধ্যমে প্রমাণিত হলো, কেউই আইনের ঊর্ধ্বে নন। যিনি সরকার বা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন, তাঁকে তাঁর কর্মকাণ্ড সম্পর্কে আরও সতর্ক থাকা উচিত। সব সময় স্বচ্ছতা ও জবাবদিহি মেনে চলা উচিত। এটা আজকের (এস কে সিনহার রায়) রায় থেকে শেখার বিষয়।

default-image

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে এ রকম অন্যায় কোনো প্রধান বিচারপতি করেননি। সে জন্য এ রকম বিচার করার প্রয়োজন হয়নি। এ রকম অন্যায় হলে নিশ্চয়ই বিচার হতো। পৃথিবীর ইতিহাসে এ রকম নজির আছে বলে জানান তিনি।

বিরোধী পক্ষ বলছে, সাবেক এই প্রধান বিচারপতি যদি সরকারের মতের বাইরে না যেতেন, তাহলে হয়তো তাঁকে এ ধরনের সাজার মুখে পড়তে হতো না, এমন এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কথাটা সত্য নয়। তারা হয়তো সরকারকে সমালোচনা করার জন্য বলছে। এ কথার কোনো সারমর্ম নেই।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন