default-image

সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তি, মা-বাবা ও পরিবারের সঙ্গে দূরত্ব বৃদ্ধিসহ নানা কারণেই তরুণেরা দিনে দিনে আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন। তবে সুখের খবর হলো, পরিবার ও বন্ধুদের সঙ্গে তরুণদের সময় কাটানোর হার বেড়েছে। যেসব কাজে তরুণদের অবসর কাটে, সেগুলোর মধ্যে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানো অন্যতম। বন্ধুদের সঙ্গে আড্ডাও তরুণদের অবসরের বড় একটা জায়গা দখল করে আছে।

প্রথম আলোর জরিপে অংশ নেওয়া প্রায় ৬১ শতাংশ তরুণই বলেছেন, তাঁরা অবসরে পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করেন। ২০১৭ সালে এই হার ছিল ৪৩ শতাংশ। অর্থাৎ দুই বছরের ব্যবধানে পরিবারের সঙ্গে সময় কাটানোর হার বেড়েছে প্রায় ১৮ শতাংশ। তবে আগে যেখানে তরুণেরা দিনে গড়ে ৬৭ মিনিট সময় দিত পরিবারকে, ২০১৯ সালে সেটা কমে ৫১ মিনিটে দাঁড়িয়েছে।

অবসরে পরিবারকে সময় দেওয়ার ক্ষেত্রে গ্রামাঞ্চলের তরুণদের চেয়ে শহরাঞ্চলের তরুণেরা কিছুটা এগিয়ে। জরিপের ফলাফলে দেখা গেছে, ২৫ থেকে ৩০ বছর বয়সী তরুণেরা অন্য বয়সী তরুণদের তুলনায় অনেক বেশি হারে পরিবারের সদস্যদের সঙ্গে গল্পগুজব করেন। তবে গল্প করার বা আড্ডা দেওয়ার সময়ের হিসাবে ২০ থেকে ২৪ বছর বয়সী তরুণেরা বেশি পরিবার-ঘনিষ্ঠ।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0