আন্ত স্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার দ্বিতীয় আসর শিগগির

বিজ্ঞাপন
default-image

মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের জন্য আবারও শুরু হতে যাচ্ছে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও প্রথম আলোর যৌথ উদ্যোগে দ্বিতীয়বারের মতো আন্ত স্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার দ্বিতীয় আসর শুরু হবে ঈদুল আজহার পর। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশের প্রধান কার্যালয়ে উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় এবং প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এতে স্বাক্ষর করেন।

চলতি বছরের আয়োজন গত বছরের চেয়ে আরও সম্প্রসারিত হবে। এ বছর স্কুলপর্যায়ে অ্যাকটিভেশনের পাশাপাশি বিভাগীয় পর্যায়ে প্রশিক্ষণ এবং দুটি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয় বলেন, ‘দেশজুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন আর্থসামাজিক অবস্থার মেধাবী তরুণদের কোডিং দক্ষতা ও প্রতিযোগী মনোভাব বিগত বছরে আমাদের অনুপ্রাণিত করেছে। গত বছর এমন একটি দলও ছিল কম্পিউটার ব্যবহারের সুযোগ না থাকা সত্ত্বেও তারা কোডিং শিখেছে। আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা এমন পাঁচটি স্কুলকে তিনটি করে ল্যাপটপ দিয়ে সহায়তা করব। গত বছরের আয়োজন আমাদের তরুণদের ভেতরের বিপুল সম্ভাবনা সামনে তুলে ধরেছে। এ কারণেই তাদের পরিচর্যার জন্য এই উদ্যোগ অব্যাহত রাখা উচিত বলে আমি মনে করি।’ 

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, ‘প্রথম আলো সব সময় তরুণদের দক্ষতা বৃদ্ধি করে তাদের একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তৈরি হতে সহায়তা করে। কোডিংয়ে দক্ষতা আজকে পৃথিবীর জন্য আবশ্যক। এই প্রতিযোগিতা নতুন প্রজন্মকে দক্ষ করে তুলবে।’ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের কান্ট্রি হেড অব করপোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী ও ব্যবস্থাপক করপোরেট অ্যাফেয়ার্স সাবা এল কবির এবং প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান ও সহকারী মহাব্যবস্থাপক (করপোরেট অ্যাফেয়ার্স) মীর আহসান হাবীব।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন