বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আফগানিস্তানের ক্রমবর্ধমান মানবিক সংকটের প্রেক্ষাপটে ৫৭টি মুসলিম রাষ্ট্রের জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকটি ডাকা হয়।

ওআইসির জরুরি বৈঠকে মানবিক সহায়তার আওতায় আফগানিস্তানকে খাবার ও ওষুধ সরবরাহের ঘোষণা দেয় বাংলাদেশ।

আফগানিস্তানের বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে খাবার, আশ্রয়, সামাজিক সেবার ব্যাপক সংকট থাকার পরিপ্রেক্ষিতে দেশটির অর্থনৈতিক ও মানবিক সংকট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রসচিব বলেন, শীত ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে আফগানিস্তানের মানবিক পরিস্থিতির আরও অবনতি হতে পারে। এ প্রেক্ষাপটে আফগানিস্তানের পুনর্গঠন ও আঞ্চলিক শান্তির স্বার্থে অংশগ্রহণমূলক উন্নয়নের ওপর জোর দেন তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, আফগানিস্তানের উন্নয়ন প্রক্রিয়ায় অংশীদার হতে পারে বাংলাদেশ। কারণ, এ অঞ্চলের অভিন্ন সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতা বাড়াতে চায়।

জরুরি বৈঠক ডাকার জন্য ওআইসির ভূমিকার প্রশংসা করেন পররাষ্ট্রসচিব। পাশাপাশি তিনি আফগান জনগণকে সহায়তার জন্য জোট ও জোটের বাইরে সহযোগিতা বাড়াতে নেতাদের প্রতি আহ্বান জানান।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকে যোগ দেওয়ার আগে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গত শনিবার জোটের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠকে অংশ নেন। এ ছাড়া তিনি ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন চত্বরে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন