default-image

করোনা পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে অমর একুশে বইমেলার সময়সূচিতে ওলটপালট চলছে। নির্ধারিত সময় বদলে গত বুধবার থেকে করা হয়েছিল বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। শনিবার মেলায় ব্যাপক গুঞ্জন ছিল রোববার (গতকাল) থেকেই মেলা বন্ধ হয়ে যাবে। তবে সে আশঙ্কা ঘুচিয়ে আরেক দফা সময় বদলে আজ সোমবার থেকে মেলার ফটক খুলবে দুপুর ১২টায়, চলবে বিকেল ৫টা পর্যন্ত।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী প্রথম আলোকে বলেন, ‘প্রকাশকদের দাবির মুখেই এবার আমরা ফেব্রুয়ারির মেলা মার্চে করার সিদ্ধান্ত নিয়েছিলাম। সরকারের ১৮ দফা সতর্কতামূলক নির্দেশনা মেনে মেলা বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত করা হয়েছিল। করোনা পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় সময় পরিবর্তন করা হয়। রাত ৯টার পরিবর্তে ৮টা এবং পরে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা করা হয়। এসব সিদ্ধান্তই সরাসরি সরকারি উচ্চপর্যায় থেকে এসেছে। ফলে মেলা পরিচালনা কমিটির সভা করে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ ছিল না।’ মহাপরিচালক বলেন, ‘পাঠক, লেখক, প্রকাশক—সবার অংশগ্রহণের ভেতর দিয়ে মেলাটি যেন শেষ পর্যন্ত চলতে পারে, আমরা সেই চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

প্রথমার বই: এবারের মেলায় প্রতিদিনই নতুন বই আসছে প্রথমার স্টলে। নতুন বইগুলোর মধ্যে রয়েছে সন্‌জীদা খাতুনের সাংস্কৃতিক মুক্তিসংগ্রাম। অর্ধশতাব্দীর বেশি সময় ধরে সন্‌জীদা খাতুন বাঙালি সংস্কৃতির লড়াই চালিয়ে আসছেন। একাত্তরে কলকাতায় অবস্থান করে মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক ফ্রন্টে লড়াই শুরু করেন। মুক্তিযুদ্ধে সংস্কৃতিকর্মীদের অসাধারণ ভূমিকা এই বইয়ে বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের এক বিশিষ্ট যোদ্ধার কলমে উঠে এসেছে।

অন্য একটি নতুন বই কবি পাবলো নেরুদাকে নিয়ে উপন্যাস দ্য পোস্টম্যান। আন্তনিও স্কারমেতার এই উপন্যাস অনুবাদ করেছেন সাগুফতা শারমীন তানিয়া। কবি পাবলো নেরুদার জীবনের অন্তিম পর্ব নিয়ে লেখা উপন্যাসটি এ পর্যন্ত ৩০টির মতো ভাষায় অনূদিত হয়েছে।

নতুন বই: গতকাল মেলায় নতুন বই এসেছে ৪৮টি। উল্লেখযোগ্য নতুন বইয়ের মধ্যে পালক এনেছে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের আমার স্মৃতিকথা। বাতিঘর এনেছে মঈনুস সুলতানের যুক্তরাষ্ট্রের মফস্বলে করোনা সংকট ও বর্ণ বিভেদের বৃত্তান্ত। দি রয়েল পাবলিশার্স এনেছে তাসমিম সুলতানার উপন্যাস ঝরাপাতা, সংবেদ এনেছে বিপ্লব দাশের বিজ্ঞানবিষয়ক ঈশ্বরতত্ত্ব থেকে ঈশ্বরকণা, রঞ্জন সাহা পার্থের গ্রামীণ সমাজ ও কৃষি কাঠামো: সাম্প্রতিক পরিবর্তন। এ ছাড়া এসএসসি ১৯৮৩ ব্যাচের ফেসবুক গ্রুপের লেখার বই বন্ধনহীন গ্রন্থিও পাওয়া যাচ্ছে সংবেদের স্টলে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন