ওআইসির সভায় উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসির স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

পবিত্র রমজান মাসে ফিলিস্তিনের মুসলমানদের পবিত্র মসজিদে প্রবেশ এবং ধর্মীয় আচার পালনে বাধা দেওয়ার ঘটনা খুবই দুঃখজনক বলে উল্লেখ করেন জাবেদ পাটোয়ারী। সেখানে ইসলামি মতাদর্শ, সংস্কৃতির ওপর আঘাত এবং দখলদারির মাধ্যমে ফিলিস্তিনের মুসলমানদের উচ্ছেদের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

ওআইসিতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, আল-আকসা মসজিদ ও ফিলিস্তিন রাষ্ট্রের কাছ থেকে দখল করা ভূমিতে সহিংসতা ও নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন স্থানে চলমান নতুন সংকট ও সংঘাতের কারণে ফিলিস্তিনের এই দীর্ঘদিনের সমস্যার সমাধান থেকে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ সরানো সঠিক হবে না বলে উল্লেখ করেন জাবেদ পাটোয়ারী।

ওআইসিতে বাংলাদেশের এই প্রতিনিধি বলেন, জাতিসংঘের গ্রহণ করা প্রস্তাবনা, আরব শান্তি উদ্যোগ ও কোয়ার্টেট রোডম্যাপ অনুযায়ী ফিলিস্তিন সমস্যার একটি সামগ্রিক ও টেকসই সমাধানের বিষয়ে বাংলাদেশ তার নীতিগত অবস্থান অব্যাহত রেখেছে। এ সময় তিনি ফিলিস্তিন সমস্যার সমাধানে ওআইসিকে আরও কার্যকর ভূমিকা রাখার অনুরোধ জানান।

সৌদি আরবের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি এই বৈঠক শেষে সর্বসম্মতিক্রমে একটি যৌথ ঘোষণাপত্র গ্রহণ করা হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন