default-image

দেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের ওপর আগামীকাল বুধবার সকালে শুনানির সময় নির্ধারণ করেছেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার বিকেলে এই সময় নির্ধারণ করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় ১ ফেব্রুয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করা হয়। ভিডিও–সংবলিত ওই প্রতিবেদনটি বিভ্রান্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে আল-জাজিরার সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে গতকাল সোমবার রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির। তিনি সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

রিটে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে সম্প্রচারিত তথ্যচিত্রটি ইউটিউব, ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম থেকে অপসারণের নির্দেশনাও চাওয়া হয়। রিটটি হাইকোর্টের ওই বেঞ্চে আবেদনপত্র হিসেবে আজ মঙ্গলবারের নিয়মিত কার্যতালিকার ৫২৪ নম্বর ক্রমিকে ছিল।

বিজ্ঞাপন

আদালতের কার্যক্রম শুরু হলে আজ সকালে আইনজীবী এনামুল হক বলেন, বিষয়টি জরুরি। আল-জাজিরার কনটেন্ট নিয়ে রিটটি। এখানে দেশের সার্বভৌমত্বের বিষয় জড়িত। ব্যক্তিগতভাবে জনস্বার্থে রিটটি করা হয়েছে। বিটিআরসিসহ বিবাদীদের ইতিমধ্যে নোটিশও দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বলেন, আল-জাজিরার কনটেন্টগুলো বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশিত হয়েছে। এগুলো অপসারণের জন্য রিটটি করেছেন আবেদনকারী, যা অবহিত করেছেন। তখন আদালত আজ মঙ্গলবার পৌনে চারটায় শুনানির সময় নির্ধারণ করেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

আইনজীবী এনামুল কবির প্রথম আলোকে বলেন, বিকেলে বিষয়টি শুনানির জন্য উঠলে আদালত আগামীকাল বুধবার বেলা ১১টায় শুনানির সময় নির্ধারণ করেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন